রাজশাহী টু খুলনা মহানন্দা এক্সপ্রেস মেইল ট্রেনের ভাড়ার তালিকা ও সময়সূচী


প্রিয় পাঠক, অনেকেই রাজশাহী টু খুলনা মহানন্দা এক্সপ্রেস মেইল ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কে জানতে চান। ট্রেনের সময়সূচী এবং ভাড়া সম্পর্কে জানার অভাবে অনেকেই সময় হারাচ্ছেন। তাই আজকে আমরা আপনাদের জন্য রাজশাহী টু খুলনা মহানন্দা এক্সপ্রেস মেইল ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কে বিস্তারিত বিবরণ নিয়ে এসেছি।
রাজশাহী টু খুলনা মহানন্দা এক্সপ্রেস মেইল ট্রেনের ভাড়ার তালিকা ও সময়সূচী
রাজশাহী টু খুলনা এবং খুলনা টু রাজশাহীর হাজার হাজার যাত্রীরা প্রতিদিন ট্রেনে ভ্রমণ করতে যায়। এই সময়ে, ট্রেনে যাওয়ার জন্য আপনাদের বিভিন্ন তথ্যের প্রয়োজন পড়তে পারে। রাজশাহী টু খুলনা মহানন্দা এক্সপ্রেস মেইল ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা নিয়ে প্রয়োজনীয় সকল তথ্য প্রদান করতে আজকের আর্টিকেলটি তৈরি করেছি।

পেজ সুছিপত্রঃ রাজশাহী টু খুলনা মহানন্দা এক্সপ্রেস মেইল ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা

ভূমিকা

রাজশাহী থেকে খুলনা যাওয়ার জন্য প্রায় ৩ টি ট্রেন রয়েছে, যা দুই ধরনের সার্ভিস প্রদান করে - আন্তঃনগর এবং মেইল ট্রেন। একমাত্র মেইল ট্রেনটি রাজশাহী থেকে খুলনা ট্রেন চলাচল করে থাকে। মহানন্দা এক্সপ্রেস ট্রেন, যা ১৫ এবং ১৬ নম্বর ট্রেন, বাংলাদেশ রেলওয়ের একটি মেইল এক্সপ্রেস ট্রেন। এই ট্রেনটি বাংলাদেশ রেলওয়ের অধীনে পরিচালিত হয়।
"মহানন্দা এক্সপ্রেস" খুলনা থেকে চাঁপাইনবাবগঞ্জ এবং রাজশাহী থেকে খুলনা রেলপথে যাতায়াত করে। এই ট্রেনের ৬টি কম্পার্টমেন্ট রয়েছে, যার মধ্যে সকলটি নরমাল এবং একক আসন "শোভন"। রাজশাহী টু খুলনা মহানন্দা এক্সপ্রেস মেইল ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সহ আরো সকল তথ্য পেতে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

রাজশাহী টু খুলনা মহানন্দা এক্সপ্রেস মেইল সম্পর্কে সংক্ষেপে

"মহানন্দা এক্সপ্রেস" (ট্রেন নম্বর ১৫/১৬) হলো বাংলাদেশ রেলওয়ের একটি সুন্দর ব্রডগেজে চলাচলকারী মেইল ট্রেন। এই ট্রেনটি খুলনা থেকে রহনপুর (চাঁপাইনবাবগঞ্জ) যাত্রাপথে যশোর, ঝিনাইদহ, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, পাবনা, নাটোর, ও রাজশাহী জেলাকে সংযুক্ত করে। এই ট্রেনটি বর্তমানে নকশিকাঁথা কমিউটার ট্রেনের সাথে রেক শেয়ার করে চলছে।
এটি হলো বাংলাদেশের একটি পুরাতন এবং উন্নত ট্রেন সার্ভিস, যা প্রবাহিত পদ্মা নদীর তীরের মানুষদের সহজেই দক্ষিণে যাত্রা করতে সাহায্য করে। এই ট্রেন যাত্রীদের একটি সুবিধামূলক এবং আনন্দদায়ক যাত্রা অভিজ্ঞতা দেয়।

রাজশাহী টু খুলনা মহানন্দা এক্সপ্রেস মেইল ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা

রাজশাহী থেকে খুলনা যাত্রা করা মহানন্দা এক্সপ্রেস (ট্রেন নং ১৬) এখন আরো উন্নত এবং সুবিধাজনক সময়সূচি নিয়ে চলছে। এটি এখন আরও সুন্দর এবং সুবিধাজনক কম্পার্টমেন্ট যোগ করা হয়েছে।

এই ট্রেনটির মোট ৬টি কম্পার্টমেন্ট সবগুলি নরমাল এবং কোনো আসনের নম্বর নেই। নিচে সময়সূচী ও ভাড়ার তালিকা উল্লেখ করা হলো।

  • সময়সূচীঃ এই মেইল এক্সপ্রেস ট্রেনটি সকাল ০৮ঃ১৫ টার সময়ে রাজশাহী থেকে প্রস্থান করে এবং সন্ধ্যা ০৪ঃ৪০ টার মধ্যে খুলনায় পৌঁছায়। এই ট্রেনের সাপ্তাহিক কোন ছুটি নেই।
  • ভাড়াঃ রাজশাহী থেকে খুলনা মেইল ট্রেনের শোভন কম্পার্টমেন্টের আসনের মূল্য ৮০ টাকা।
এই ট্রেনে ভ্রমণ করতে এখন আরও সুবিধা এবং সুরক্ষা সংযোজন করা হয়েছে। এটি আপনাদের যাত্রার সময় আরও নিরাপদ এবং আরামদায়ক করে তুলতে সাহায্য করতে পারে।

রাজশাহী টু খুলনা মহানন্দা এক্সপ্রেস মেইল ট্রেনের বিরত স্টেশন সমূহ

খুলনা থেকে চাঁপাইনবাবগঞ্জ এবং রহনপুর থেকে খুলনা রেলপথে মহানন্দা এক্সপ্রেস চলাচল করে। এই ট্রেনটি চলাচলের পথে অবস্থিত সকল স্টেশনে বিরতি দেয়। নিচে রাজশাহী টু খুলনা মেইল ট্রেনের বিরত স্টেশন সমূহ দেওয়া হলো।

বিরতি স্টেশন সমূহঃ রাজশাহী বিশ্ববিদ্যালয়, হরিয়ান, সরদহ রোড, নন্দনগাছী, আরানি, লোকমানপুর, আব্দুলপুর, আজিমনগর, ঈশ্বরদী, পাকশী, ভেড়ামারা, মিরপুর, পোড়াদহ, হালসা, আলমডাঙ্গা, মুন্সিগঞ্জ, চুয়াডাঙ্গা, জয়রামপুর, দর্শনা হল্ট, উথলি, আনসার বাড়িয়া, সাফদারপুর, কোটচাঁদপুর, মোবারকগঞ্জ, যশোর ক্যান্টনমেন্ট, যশোর, সিংগিয়া, নোয়াপাড়া, ফুলতলা, দৌলতপুর।

এই মহানন্দা এক্সপ্রেস ট্রেন রাজশাহী থেকে খুলনা পর্যন্ত যাত্রা করে, সময়সূচি অনুযায়ী উল্লেখিত স্টেশনগুলি দিয়ে। এই স্টেশনগুলি দ্বারা ট্রেনটি প্রায় সকল মুখ্য স্থানে যাত্রা বিরতি করে সার্ভিস প্রদান করে। আপনি এই স্টেশনগুলি ব্যবহার করে আপনার গন্তব্যে পৌঁছাতে পারবেন।

রাজশাহী টু খুলনা মহানন্দা এক্সপ্রেস মেইল ট্রেনের ছুটির দিন সমূহ

মহানন্দা এক্সপ্রেস মেইল ট্রেনটি খুলনা যাত্রাপথে চলাচল করে এবং যাত্রা পথে সকল স্টেশনে বিরতি নেয়। এই ট্রেন (রাজশাহী টু খুলনা) এর সপ্তাহে কোন ছুটির দিন নেই, এটি প্রতিদিন চলাচল করে।বাংলাদেশ রেলওয়ে ছুটির দিন বিভিন্ন কারণে পরিবর্তন করতে পারে।

তাই আপনার প্রয়োজন হলে বাংলাদেশ রেলওয়ে বা স্থানীয় রেলওয়ে অফিসে সরাসরি যোগাযোগ করতে পারেন। বিশেষভাবে প্রয়োজনে আপনি খুলনা এবং রাজশাহীর রেলওয়ে স্টেশনে কর্মীদের সাথে যোগাযোগ করে সকল তথ্য সংগ্রহ করতে পারেন।

আজকের আর্টিকেলে সচরাচর প্রশ্ন

প্রশ্নঃ মহানন্দা এক্সপ্রেস মেইল ট্রেনের ভাড়া কত?
উত্তরঃ এই ট্রেনের ভাড়া রাজশাহী থেকে খুলনা ৮০ টাকা। এছাড়া অন্যান্য স্টেশন থেকে সর্বোচ্চ ও সর্বনিম্ন ভাড়া জানতে বাংলাদেশ রেলওয়ের অফিস বা তাদের অনলাইন প্ল্যাটফর্ম দেখুন।
প্রশ্নঃ রাজশাহী টু খুলনা মহানন্দা এক্সপ্রেস মেইল ট্রেনের টিকিট কিভাবে কিনতে হয়?
উত্তরঃ আপনি এই মেইল ট্রেনের টিকিট স্টেশনের টিকিট কাউন্টার থেকে কিনতে পারেন। এতি যেহেতু মেইল ট্রেন তাই অনলাইনে টিকিট কিনতে পারবেন না।
প্রশ্নঃ মহানন্দা এক্সপ্রেস মেইল ট্রেনে কোন ক্লাস ও সুবিধা রয়েছে?
উত্তরঃ এই মেইল ট্রেনে কোন ক্লাস নাই, শুধুমাত্র শোভন কম্পার্টমেন্ট রয়েছে। এই সম্পর্কে আপনি ট্রেনের অফিসিয়াল ওয়েবসাইট থেকে বা স্থানীয় স্টেশনের কাউন্টার থেকে তথ্য পেতে পারেন।
প্রশ্নঃ রাজশাহী টু খুলনা মহানন্দা এক্সপ্রেস মেইল ট্রেনের যাত্রীসেবা কোথায় পাওয়া যায়?
উত্তরঃ এই মেইল ট্রেনে যাত্রীসেবা প্রধানভাবে সম্মিলিত কম্পার্টমেন্টগুলিতে উপলব্ধ থাকে।
প্রশ্নঃ ট্রেনের সময়সূচী কি রয়েছে?
উত্তরঃ রাজশাহী থেকে ট্রেন ছাড়ে সকাল ০৮ঃ১৫ মিনিটে এবং খুলনা পৌঁছায় বিকাল ০৪ঃ৪০ মিনিটে। এই মেইল ট্রেনটির সময়সূচি পরিবর্তন হতে পারে।
প্রশ্নঃ রাজশাহী থেকে খুলনা মহানন্দা এক্সপ্রেস মেইল ট্রেনের সপ্তাহের কোন দিনগুলি ছুটি অথবা বন্ধ?
উত্তরঃ এই ট্রেনটির সাপ্তাহিক ছুটি নাই এবং বন্ধের তথ্য যেকোনো সময় স্টেশন থেকে জানতে পারবেন।

শেষ কথাঃ রাজশাহী টু খুলনা মহানন্দা এক্সপ্রেস মেইল ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা

প্রিয় পাঠক, আজকের আর্টিকেলে রাজশাহী টু খুলনা মহানন্দা এক্সপ্রেস মেইল ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সকল তথ্য আলোচনা করার চেষ্টা করেছি। আশা করি, আমাদের আজকের আর্টিকেলটি পড়ে সঠিকভাবে বুঝতে পেরেছেন। আপনার মন্তব্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং আমাদের জন্য অমূল্য। আমরা প্রতিদিন এমনভাবে সঠিক এবং উপযুক্ত তথ্য সরবরাহ করার চেষ্টা করছি।
আমাদের আর্টিকেলটি আপনার জন্য সঠিক ও গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করতে সহায়ক হবে এবং আপনি সঠিক সময়ে এবং সুস্থ ভাবে আপনার গন্তব্যে পৌঁছতে পারবেন। আমাদের পাশে থেকে সহযোগিতার জন্য আপনাদের জানাই স্বাগতম।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url