ঢাকা টু রাজশাহী সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা

"সিল্কসিটি এক্সপ্রেস" ট্রেনটি বাংলাদেশের একটি অধিক জনপ্রিয় আন্তঃনগর ট্রেন, যা ঢাকা থেকে রাজশাহী এবং রাজশাহী থেকে ঢাকা রুটে প্রতিনিয়ত চলাচল করে। আজকের আর্টিকেলে ঢাকা টু রাজশাহী সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কে আলোচনা করা হবে। আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়লে আপনি ঢাকা টু রাজশাহী সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কে সম্পূর্ণ তথ্য জানতে পারবেন।
ঢাকা টু রাজশাহী সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা
ঢাকা টু রাজশাহী সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকাসহ বিরতি স্টেশন এবং ছুটির দিন আলোচনা করা হয়েছে। যা আপনার ভ্রমণে সহায়ক হবে।

পেজ সূচিপত্রঃ ঢাকা টু রাজশাহী সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা

ভূমিকা

বর্তমানে অধিকাংশ লোক বিভিন্ন কাজের জন্য ঢাকা যাচ্ছেন, এবং অধিকাংশই সুরক্ষিত এবং সহজে যাতায়াত করার জন্য ট্রেন ব্যবহার করছে। ট্রেনে সহজেই এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়া যায়, এবং এটি একটি নিরাপদ ও সুবিধাজনক পরিবহনের উপায়। ঢাকা থেকে রাজশাহী যাওয়ার জন্য সিল্ক সিটি এক্সপ্রেস একটি অন্যতম আন্তঃনগর ট্রেন।
এখানে ঢাকা টু রাজশাহী সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কে সমস্ত তথ্য দেওয়া রয়েছে, আপনারা এটি দেখতে পারেন এবং এটি আপনার যাত্রা সুবিধাজনক এবং সুরক্ষিত করতে সাহায্য করতে পারে।

ঢাকা টু রাজশাহী সিল্কসিটি এক্সপ্রেস ট্রেন সম্পর্কে সংক্ষেপে

সিল্কসিটি এক্সপ্রেস, বাংলাদেশ রেলওয়ে পরিচালিত আন্তঃনগর ট্রেনসমূহের একটি উজ্জ্বল নতুন অংশ। এটি রাজধানী ঢাকা থেকে পশ্চিমাঞ্চলের মহানগর রাজশাহীতে যাত্রা করে থাকে। এই বিলাসবহুল এক্সপ্রেসটি মনমুগ্ধকর এবং আধুনিক যাত্রীদের জন্য সমৃদ্ধ সুবিধা নিয়ে সাজানো হয়েছে।

ট্রেনটি ২০০৩ সালে চালু হয়েছিল এবং তার সাথে অত্যাধুনিক বিলাসবহুল এলএইচবি কোচ শামিল করা হয়েছে। নিচে ঢাকা টু রাজশাহী সিল্ক সিটি এক্সপ্রেস ট্রেনের কিছু বৈশিষ্ট্য উল্লেখ করা হলো।


ট্রেনের বৈশিষ্ট্যগুলি
দ্রুতগামী এবং বিলাসবহুলঃ সিল্কসিটি এক্সপ্রেস একটি দ্রুতগামী এবং সুযোগময় ট্রেন, যা যাত্রীদের জনপ্রিয়তা অর্জন করেছে।

বিভিন্ন শ্রেণীর আসনঃ ট্রেনে ভ্রমণ করতে যাত্রীদের উপযুক্ত বিকল্প দেওয়ার জন্য বিভিন্ন শ্রেণীর আসন উপলব্ধ, যেমনঃ শোভন চেয়ার, স্নিগ্ধা, এসি সিট, এসি বার্থ ইত্যাদি।

সুরক্ষিত এবং সুরক্ষিতঃ আইনশৃঙ্খলা বাহিনী দ্বারা নিয়োক্ত এই ট্রেন নিরাপদ এবং চুরি-ডাকাতির বিরুদ্ধে সুরক্ষিত।

মালামাল বহন সুবিধাঃ যাত্রীরা চাইলে ট্রেনে মালামাল বহন করতে পারবেন, এর জন্য একটি বগি প্রস্তুত আছে।

স্থানীয় টাচঃ রাজশাহী জেলা থেকে ঢাকা এবং উত্তরাধিকারী স্থানে অনেক স্টপওভার স্টেশনে থামতে হয়, যা স্থানীয় যাত্রীদের জনপ্রিয়তা অর্জন করেছে।

সার্ভিস এবং সুবিধাঃ সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনে যাত্রীদের জন্য একটি সুবিধাজনক এবং সুরক্ষিত যাত্রা অভিজ্ঞ করার জন্য আপনি প্রয়োজনীয় সকল তথ্য পেতে পারেন।

ঢাকা টু রাজশাহী সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

এখনকার সময়ে বেশিরভাগ লোক বিভিন্ন কাজের জন্য ঢাকা যায় এবং এই যাত্রার জন্য তারা সময়সূচি চেক করে। আমরা তাদের জন্য এই ট্রেনের সময়সূচি দিয়ে দিয়েছি যে ট্রেনটি ঢাকা থেকে রাজশাহী যাত্রা করে। এতে করে তাদের সময় বাঁচে এবং ভ্রমণের জন্য অপেক্ষা করতে হয় না। ঢাকা টু রাজশাহী সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী নিচে দেওয়া হলো।

রাজশাহী টু ঢাকা
  • সপ্তাহিক ছুটির দিনঃ রবিবার (Off Day)
  • ট্রেন ছাড়ার সময়ঃ ১৪ঃ৪৫
  • পৌছানোর সময়ঃ ২০ঃ৩৫
ঢাকা টু রাজশাহী
  • সপ্তাহিক ছুটির দিনঃ রবিবার (Off Day)
  • ট্রেন ছাড়ার সময়ঃ ০৭ঃ৪০
  • পৌছানোর সময়ঃ ১৩ঃ৩০
এই সময়সূচী অনুসরণ করে যাত্রীরা সিল্কসিটি এক্সপ্রেস ট্রেন ব্যবহার করতে পারেন এবং তাদের যাত্রার সুবিধার লক্ষ্যে অনুভূত হতে পারে।

ঢাকা টু রাজশাহী সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা

আপনি যদি নতুন হন এবং ঢাকা থেকে রাজশাহী যাত্রা করতে চান, তবে ভাড়ার তালিকা জানা গুরুত্বপূর্ণ। অন্য সকল পরিবহনের তুলনায় ট্রেনে ভ্রমণের খরচ কম এবং সুরক্ষিত ও সুবিধাজনক। এখানে ঢাকা টু রাজশাহী সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা দেওয়া হলো।
শোভনঃ ৩৪০ টাকা
স্নিগ্ধাঃ ৬৫৬ টাকা (ভ্যাট সহ)
এসি সিটঃ ৭৮২ টাকা (ভ্যাট সহ)
এই আসনের মূল্য ও সুবিধা অনুযায়ী টিকিট কেনার সুবিধা রয়েছে। সফর করার জন্য এই তথ্য আপনার ভ্রমণ পরিকল্পনা তৈরি করতে সাহায্য করতে পারে।

ঢাকা টু রাজশাহী সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের বিরত স্টেশন সমূহ

ট্রেনটি বাংলাদেশের বৃহত্তম রেল স্টেশন কমলাপুর থেকে রাজশাহী রুটে চলাচল করে। ঢাকা টু রাজশাহী সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের বিরত স্টেশন সমূহ ১২টি । বিরতি স্টেশনগুলি হলো।
  • ঢাকা বিমানবন্দর রেলওয়ে স্টেশন
  • জয়দেবপুর জংশন
  • মির্জাপুর
  • টাঙ্গাইল
  • বঙ্গবন্ধু সেতু পূর্ব জংশন
  • শহীদ এম মনসুর আলী
  • জামতৈল জংশন
  • উল্লাপাড়া
  • বড়াল ব্রীজ
  • চাটমোহর
  • ঈশ্বরদী বাইপাস
  • আব্দুলপুর জংশন

ঢাকা টু রাজশাহী সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের ছুটির দিন সমূহ

ট্রেন ভ্রমণের ক্ষেত্রে সাপ্তাহিক ছুটির দিন জেনে নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। সিল্কসিটি এক্সপ্রেস ট্রেন (ট্রেন নং ৭৫৩/৭৫৪) রাজশাহী থেকে ঢাকা এবং ঢাকা থেকে রাজশাহী যাত্রা করে এবং সাপ্তাহিক ছুটির দিন সমূহ নিম্নে উল্লেখ করা হলো।
  • ঢাকা থেকে রাজশাহীঃ রবিবার (Sunday)
  • রাজশাহী থেকে ঢাকাঃ রবিবার (Sunday)
এছাড়া রেলওয়ে কর্তৃপক্ষক যদি কোনও প্রয়োজনে বা অত্যন্ত দ্রুত পরিস্থিতির জন্য ট্রেন বন্ধ রাখতে হয় তবে তারা সেটি করতে পারে।

আজকের আর্টিকেলে সচরাচর প্রশ্ন

প্রশ্নঃ সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের ভাড়া মূল্যতালিকা প্রদান করা হয়েছে, সেটি কি?
উত্তরঃ বিভিন্ন শ্রেণীসিল্ক সিটি এক্সপ্রেস ট্রেনের ভাড়া বিভিন্ন রকম হয়ে থাকে। যেমনঃ শোভনঃ ৩৪০ টাকা ,
স্নিগ্ধাঃ ৬৫৬ টাকা (ভ্যাট সহ) , এসি সিটঃ ৭৮২ টাকা (ভ্যাট সহ)।
প্রশ্নঃ এই ট্রেনটিতে কতগুলি কোচ রয়েছে এবং এগুলির মধ্যে পার্থক্য কি?
উত্তরঃ এই ট্রেনটিতে মোট ১১টি কোচ রয়েছে । এই কোচগুলি ট্রেনের ভিত্তিতে বিভিন্ন ভাগ করা হয়েছে এবং প্রতিটি কোচের সুবিধা ও ভাড়া মূল্যতালিকা আলাদা থাকতে পারে।
প্রশ্নঃ সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের ভ্রমণের সময়সূচি কি?
উত্তরঃ ভ্রমণের সময়সূচি প্রতিদিন নির্ধারিত হয় এবং তা বেশ মধ্যম স্বরূপে দুটি শহর, ঢাকা এবং রাজশাহী, মধ্যে চলাচল করে। ট্রেনটি সকাল ৭ঃ৪৫ টায় ঢাকা থেকে রয়েছে এবং রাত ১৪ঃ৪৫ টায় রাজশাহী থেকে রয়েছে।
প্রশ্নঃ যাত্রাকালে কি ধরনের খাবার পাওয়া যায়?
উত্তরঃ এখানে পাওয়া যায় বিভিন্ন প্রস্তুত খাবার সহ স্ন্যাক্স এবং পানীয়, যা যাত্রীদের ভ্রমণকে আরও সুবিধাজনক এবং মজাদার করে তুলে ধরে।
প্রশ্নঃ সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনে কি ধরনের সুবিধা পাওয়া যায়?
উত্তরঃ বিলাসবহুল এবং সুসজ্জিত কোচের সুবিধা, অত্যাধুনিক যাত্রা অভিজ্ঞতা, সিল্কসিটি ভ্রমণকে আরও আনন্দদায়ক করতে হেল্পসেন্টার, রিফ্রেশমেন্ট, এবং সহজেই যাত্রা করতে যথেষ্ট সহায়তা করে।
প্রশ্নঃ ট্রেনটিতে কি ধরনের সুরক্ষা সুযোগ প্রদান করা হয়?
উত্তরঃ ভ্রমণের জন্য যাত্রীদের উচ্চ স্তরের সুরক্ষা সুযোগ রয়েছে। এটি একটি আন্তঃনগর ট্রেন, যা নিরাপদ এবং চুরি থেকে রক্ষা করার জন্য আইনশৃঙ্খলা বাহিনী নিয়োগ করা হয়েছে।

শেষ কথাঃ ঢাকা টু রাজশাহী সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা

প্রিয় পাঠক, আজকের এই আর্টিকেলে ঢাকা টু রাজশাহী সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা নিয়ে যাবতীয় তথ্য প্রদান করা হয়েছে। আশা করি আজকের আর্টিকেলটি আপনাদের কাছে ভালো লেগেছে। আপনি যদি আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে না থাকেন তাহলে অবশ্যই পুনরায় মনোযোগ সহকারে পড়বেন। তাহলে সিল্ক সিটি ট্রেন সম্পর্কে যাবতীয় তথ্য পাবেন।

আজকের আর্টিকেল সম্পর্কে আপনাদের মতামত থাকলে কমেন্ট বক্সের মাধ্যমে তা জানাতে পারেন। আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার জন্য ধন্যবাদ। আপনাদের সুস্বাস্থ্য এবং নিরাপদ যাত্রা কামনা করি। ভাল থাকবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url