জয়তুন ফল খাওয়ার নিয়ম

বাংলাদেশের বর্তমান বাজারে বিভিন্ন ধরনের ফল রয়েছে। আমরা বিভিন্ন ধরনের ফল খেয়ে থাকি। তবে অন্যান্য ফলের তুলনায় জয়তুন ফল খাওয়ার নিয়ম ভিন্ন। তাই আজকে আমাদের এই আর্টিকেলের আলোচ্য বিষয় হচ্ছে জয়তুন ফল খাওয়ার নিয়ম।
জয়তুন ফল খাওয়ার নিয়ম
জয়তুন ফল দেখতে কি রকম, জয়তুন খাওয়ার উপকারিতা ও কিভাবে খেতে হয় ইত্যাদি সম্পর্কে এই আর্টিকেলের মাধ্যমে আপনি বিস্তারিত জানতে পারবেন। চলুন তাহলে জেনে নি জয়তুন ফল খাওয়ার নিয়ম।

পেজ সূচিপত্রঃ জয়তুন ফল খাওয়ার নিয়ম

জয়তুন ফল খাওয়ার নিয়ম

জয়তুন ফল নিয়ে অনেকের মধ্যে বিভিন্ন ধরনের প্রশ্ন জেগে থাকে তার মধ্যে অন্যতম একটি প্রশ্ন হচ্ছে ফল খাওয়ার নিয়ম কি? চলুন জেনে নি। অনেকে জয়তুন ফল অন্যান্য ফলের মত সরাসরি খেতে পছন্দ করেন না। ফলটি সরাসরি অন্যান্য ফলের মত খাওয়া যায়। যারা সরাসরি ফলটি খেতে পারেন না তারা হালকা উষ্ণ গরম পানিতে মিশিয়ে সেবন করতে পারেন। তবে সাবধান খালি পেটে জয়তুন ফল খাবেন না।
এছাড়া অতিরিক্ত পরিমাণে জয়তুন ফল খাবেন না কেননা অতিরিক্ত পরিমাণে জয়তুন ফল খেলে আপনি অনিদ্রা এবং প্রচন্ড মাথাব্যথা সমস্যায় ভুগতে পারেন। প্রতিদিন সর্বোচ্চ দুইটি খেতে পারেন এর বেশি নয়। তাহলে আপনি এই পর্বটিতে বুঝতে পারলেন জয়তুন ফল খাওয়ার নিয়ম। পরিমিত পরিমাণে এই ফল খান সুস্থ থাকুন।

জয়তুন ফলের বাংলা নাম

Olive এর বাংলা অর্থ হচ্ছে জয়তুন। জয়তুন ফলের বৈজ্ঞানিক নাম হচ্ছে অলিয়া উএরপাএয়া। এই ফলটি ভূমধ্যসাগরীয় এলাকায় ভালো জন্ম নেয়।আমরা অনেকেই জয়তুন ফল এবং জলপাই কে এক করে ফেলি কিন্তু আসলে দুইটি দুই জিনিস। সাধারণত বাংলাদেশের যে ফল পাওয়া তা আসলে জয়তুন না কেননা জয়তুন ও জলপাইয়ের মধ্যে অনেক তফাৎ রয়েছে।

জয়তুল ফল থেকেই তৈরি হয় অলওয়েল তেল যা প্রাচীন কাল থেকেই ব্যবহার হয়ে আসছে বিভিন্ন চিকিৎসা খাদ্যে এতে বিভিন্ন ধরনের আকর্ষণীয় এবং অনেক ওষুধের গুণাবলী রয়েছে তবে বাংলাদেশ অলিভ অয়েল এর ব্যবহার নেই। আপনি জয়তুন ফলের বাংলা নাম জানতে চাইছেন? এ পর্যায়ে বলা যায় যে অলিভের বাংলা অর্থ হচ্ছে জয়তুন এবং এটি বাংলাদেশের জয়তুন ফল নামে পরিচিত।

জয়তুন ফলের দাম কত

ইতিমধ্যেই আপনি জেনেছেন জয়তুন ফল কোন জলপাই ফল না এবং এটি খাওয়ার নিয়ম সম্পর্কে আপনি জেনেছেন চলুন এবার জেনে নেওয়া যাক জয়তুন ফলের দাম কত। সাধারণত বাংলাদেশের বাজারে আমরা বিভিন্ন ধরনের ফল দেখে থাকলে খুব একটা চোখের সামনে পড়ে না। কারণ এটি বাংলাদেশে উৎপাদন হয় না তবুও কিছু কিছু জায়গায় জয়তুন ফল পাওয়া যায়।
চলুন তা জেনে নি সে জায়গাগুলোতে এর দাম কত? সাধারণত জয়তুন ফল বিদেশ থেকে আমদানি করা হয় এবং জয়তুন ফল ৩৫০ গ্রাম কৌটার মূল্য ৩০০ থেকে ৩৫০ টাকা। এটি যে দেশ থেকে আমদানি করা হোক না কেন ৪০০ টাকার মধ্যে পেয়ে যাবেন।

জয়তুন ফলের উপকারিতা

জয়তুন ফল খাওয়ার নিয়ম ও দাম সম্পর্কে আপনি বিস্তারিত জানলেন এবার চলুন জয়তুন ফলের উপকারিতা গুলো কি জেনে নিই। জয়তুন ফল খাওয়ার সাথে সাথে আপনার উপকারিতা গুলো জানাও খুব জরুরী কেননা না জেনে কোন কিছু খাওয়া সঠিক নয়।
রক্তচাপঃ বাংলাদেশের বেশিরভাগই মানুষ রক্তচাপ নিয়ে উদ্বিগ্ন থাকেন। রক্তচাপ কমাতে সাহায্য করে জয়তুন ফল। তাই জয়তুন ফল নিয়মিত খাবেন।

চুলের যত্নে জয়তুনঃ জয়তুন ফল থেকে তৈরি অলিভ অয়েল তেল চুলের জন্য খুবই উপকারী কেননা এই অলিভ অয়েল তেল এ থাকে ভিটামিন ই যা চুলের বৃদ্ধি এবং চুলের প্রদাহ থেকে চুলকে রক্ষা করে।

টিউমারঃ জটিল ধরনের যেকোনো টিউমারের ক্ষেত্রে জয়তুন ফল খুবই কার্যকরী ভূমিকা রাখে তাই নিয়ম করে জয়তুন ফল খান।

রক্তশূন্যতাঃ বাংলাদেশের প্রায় মানুষ রক্তশূন্যতায় ভুগে থাকেন বিশেষ করে গর্ভবতী মায়েরা। রক্তশূন্যতা কাটাতে জয়তুন ফল খান।

ফাইবারঃ জয়তুন ফলে অতিরিক্ত পরিমাণে ফাইবার, প্রচুর আঁশ রয়েছে তাই এটি আপনি সবজি ও ফল দুই ভাবেই খেতে পারেন। এতে অনেক উপকার পাবেন।

ত্বকের যত্নঃ ত্বকের আদ্রতা কমে গেলে ত্বকে শুষ্কতা ভাব বেশি দেখা দেয়। জলপাই থেকে তৈরি তেল যার নাম অলিভ অয়েল। এই তেলটি ত্বকে নিয়মিত ব্যবহারের ফলে ত্বকের আদ্রতা ফিরে পায় কেননা এই ফলে রয়েছে এন্টি অক্সিডেন্ট। 

ত্বীন ও জয়তুন ফল খাওয়ার নিয়ম

জয় বাজারে বিভিন্ন ধরনের ত্বীন ও জয়তুন ফলের তেল পাওয়া যায়। আর্টিকেলের পর্যায়ে আমরা আপনাদের জানাবো ত্বীন ও জয়তুন ফল খাওয়ার নিয়ম সম্পর্কে তার সাথেও এটিও জানাবো তেল ব্যবহারের নিয়ম।
  • কোষ্ঠকাঠিন্য রোগের জন্য সপ্তাহে ৭ দিন এক টেবিল চা চামচ পরিমাণ তেল নিয়ে শরীরে লাগান খুব দ্রুত উপকার পাবেন।
  • মা বোনেরা সদ্য বাচ্চা জন্ম দেওয়ার পর পেটে বিভিন্ন ধরনের সাদা দাগ দেখা দেয়। এ দাগের ওপর ত্বীন ও জয়তুনের তেল মালিশ করলে আস্তে আস্তে সাদা দাগ সম্পূর্ণ উঠে যায়। 
  • সাধারণত ত্বীন ও জয়তুন ফল খাওয়ার নিয়ম এখন পর্যন্ত কোথাও পাওয়া যায়নি তাই অন্যান্য ফল আপনি যেভাবে খেয়ে থাকেন ত্বীন ও জয়তুন ফল আপনি সেভাবে খাবেন।

জয়তুন ফল কেমন

অনেকে জয়তুন ফল চিনেন না এবং জানেন না এই জয়তুন ফল দেখতে কি রকম। আবার আমরা অনেকে মনে করি বাংলাদেশের যে জলপাই ফল পাওয়া যায় তাই জয়তুন ফল কিন্তু আসলে তা না জয়তুন ফল অন্যরকম। তাহলে চলুন জেনে নেই জয়তুন ফল দেখতে কেমন।
জয়তুন ফল দেখতে জলপাই এর মত কিন্তু এটি জলপাইয়ের সমান বড় হয় না এর পেছন দিকটা কিছু সূচালো এবং কাঁচা অবস্থায় জলপাইয়ের মত দেখতে হলেও পাকা অবস্থায় এটি বেগুনি রং ধারণ করে। আশা করি আলোচনার এই পর্যায়ে আপনি জানতে পেরেছেন জয়তুন ফল কেমন।

শেষ কথাঃ জয়তুন ফল খাওয়ার নিয়ম

জয়তুন ফলের উপকারিতা অনেক এবং এর থেকে তৈরি তেল স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। আপনি যদি এখনো জয়তুন ফল খাওয়ার নিয়ম সম্পর্কে না জেনে থাকেন তাহলে এই আর্টিকেলটি পুনরায় মনোযোগ সহকারে পড়ুন আর্টিকেলটি পড়ে আপনার যেকোনো মতামত বা প্রশ্ন থাকলে কমেন্ট বক্সের মাধ্যমে আমাদেরকে জানান। নিয়মিত জয়তুন ফল খান এবং শারীরিকভাবে তরতাজা থাকুন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url