কি খেলে অন্ডকোষ ভালো থাকে জেনে নিন বিস্তারিত

একজন পুরুষের পুরোপুরি সুস্থ থাকার জন্য অন্ডকোষ বেশ গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। তাই অন্ডকোষ ভালো রাখার জন্য অনেকেই জানতে চাই কি খেলে অন্ডকোষ ভালো থাকে। আমাদের সুস্থ স্বাভাবিক জীবন যাপন করার জন্য খাবারের বিকল্প কিছু নেই। তাই অন্ডকোষ ভালো রাখতে হলেও আপনার দৈনিক খাদ্য তালিকায় এমন কিছু খাবার রাখা প্রয়োজন যা খেলে অন্ডকোষ ভালো থাকে। চলুন জেনে নিই কি খেলে অন্ডকোষ ভালো থাকে এ সম্পর্কে বিস্তারিত।
কি খেলে অন্ডকোষ ভালো থাকে জেনে নিন বিস্তারিত
অন্ডকোষের সমস্যা থাকলে একজন পুরুষ তার যৌন জীবন হয় অসুখ কর। এর কারণ হিসেবে দেখা যায় পর্যাপ্ত পরিমাণ খাবারের ঘাটতি। কি খেলে অন্ডকোষ ভালো থাকে এ সম্পর্কে আপনাদের জেনে থাকা উচিত।

পেজ সূচিপত্রঃ কি খেলে অন্ডকোষ ভালো থাকে

কি খেলে অন্ডকোষ ভালো থাকে

অন্ডকোষ হল একটি পুরুষাঙ্গের বিষয়। এটি মূলত অনেক সময় নানা কারণে ভালো থাকে না। যার ফলে পুরুষদের যৌন জীবন সুখকর হয় না। কি খেলে অন্ডকোষ ভালো থাকে এ সম্পর্কে হয়তো অনেকেরই জানা নেই। তাদের জন্য আমাদের এই আর্টিকেলটি।
একজন পুরুষের অন্ডকোষ সুস্থ থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। অন্ডকোষ অসুস্থ থাকলে তাদের সন্তান উৎপাদনের ক্ষেত্রে বিরাট বাধা সৃষ্টি করে। এছাড়াও পুরুষদের অনেক ধরনের সমস্যার সৃষ্টি হয়। তাই অন্ডকোষ ভালো রাখার জন্য যে ধরনের খাবারগুলো খাওয়া উচিত তা নিচে আলোচনা করা হলো।
  • অন্ডকোষ ভালো রাখতে এবং যৌন জীবন উন্নতি করতে প্রতিদিন বেশি বেশি দুধ পান করুন। কারণ দুধ একটি প্রাকৃতিক খাবার এবং এতে রয়েছে প্রাণিজ-ফ্যাট।
  • খাবার তালিকায় ফ্যাট জাতীয় খাবার রাখুন। আপনার শরীরে সেক্স হরমোন তৈরি করতে প্রয়োজন ফ্যাট জাতীয় খাবার। কিন্তু অবশ্যই এই ফ্যাট গুলো হতে হবে প্রাকৃতিক এবং স্যাচুরেটেড। অর্থাৎ অন্ডকোষ ভালো রাখতে প্রতিদিন খাবার তালিকায় প্রাকৃতিক ফ্যাট জাতীয় খাবার রাখুন।
  • প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন। দিনে ২ থেকে২.৫ লিটার পানি পান করা উচিত।
  • প্রতিদিন খাদ্য তালিকায় সবুজ শাকসবজি খান।
  • যে খাবারগুলোতে প্রচুর পরিমাণ জিংক পাওয়া যায় সে খাবার গুলো বেশি পরিমাণে খেতে পারেন। যেমন কাজুবাদাম, মটরশুঁটি ইত্যাদি।
  • গরু বা যে কোন পশুর এবং কবুতরের কলিজা অন্ডকোষ ভালো রাখতে সাহায্য করে। আপনি সপ্তাহে দুই থেকে তিন দিন গরুর কলিজা খেতে পারেন। এটি খুব কার্যকরী। কারণ কলিজাতে রয়েছে জিংক।
  • আপনার যৌন শক্তি বাড়ানোর জন্য আপনি ঝিনুক খেতে পারেন। এতে আপনার সেক্স হরমোন গুলো বৃদ্ধি পাবে।
  • অন্ডকোষ আরও ভালো রাখতে প্রতিদিন খাবার তালিকায় প্রোটিন জাতীয় খাবার রাখুন।
  • অন্ডকোষ সুস্থ রাখতে প্রতিদিন কমপক্ষে আধা ঘন্টা ব্যায়াম করুন।
  • অন্ডকোষ এবং যৌন স্বাস্থ্য ভালো রাখতে প্রতিদিন একটি করে ডিম খান। শরীরের সেক্স হরমোন কে বৃদ্ধি করতে প্রয়োজন ভিটামিন বি ফাইভ ও ভিটামিন বি সিক্স যা ডিমে পাওয়া যায়। ডিম যে কোন সময় খাওয়া গেলেও প্রতিদিন সকালে ডিম খাওয়া স্বাস্থ্যের জন্য বেশি উপকারী।
  • নানা ধরনের ফলমূল খাদ্য তালিকায় রাখুন। প্রতিদিন ফল খেলে যৌন চাহিদা বৃদ্ধি পায় এবং অন্ডকোষ ভালো থাকে।
  • পুরুষদের স্পামের কোয়ালিটি বৃদ্ধি করতে প্রতিদিন খাদ্য তালিকায় কমপক্ষে ২০০ মিলিগ্রাম ভিটামিন সি রাখা প্রয়োজন। অর্থাৎ যে ধরনের খাবারগুলোতে ভিটামিন সি বেশি পরিমাণে রয়েছে সেগুলো খাওয়া প্রয়োজন।
  • কফি যৌন চাহিদা এবং অন্ডকোষ ভালো রাখতে সাহায্য করে।
  • এছাড়া আপনি অন্ডকোষ ভালো রাখতে ডার্ক চকলেট খেতে পারেন। এটি যৌন চাহিদা বৃদ্ধিতে সাহায্য করে।

অন্ডকোষ ঝুলে যায় কেন

অন্ডকোষ ঝুলে যায় কেন এ নিয়ে অনেকে প্রশ্ন করে থাকে। প্রথমত অন্ডকোষ ঝুলে খায় বিভিন্ন কারণে। নিচে কারণগুলো উল্লেখ করা হলো
  • ক্রমসোমাল অক্ষমতা
  • বন্ধনী সমস্যা
  • ভ্রমণের সমস্যা
  • স্নায়ুতন্ত্রীক সমস্যা
ক্রমসোমাল অক্ষমতাঃ যদি অন্ডকোষ এর ভিতরে ক্রমসোমাল এর অক্ষমতা প্রকাশ পায় তাহলে অন্ডকোষ ঝুলতে পারে। এটি সাধারণত শরীরের মাংসপেশির দুর্বলতার কারণে ঘটতে পারে।

বন্ধনী সমস্যাঃ অন্ডকোষের গর্ভাশয়ের পরিবর্তন হলে অন্ডকোষ ঝুলে যেতে পারে। অর্থাৎ অন্ডকোষের ভিতরে বন্ধনীগত সমস্যা সৃষ্টি হলে অন্ডকোষ ঝুলতে পারে।

ভ্রমণের সমস্যাঃ পুরুষদেহের স্প্যাম গুলো এই অন্ডকোষের মাধ্যমে পয়েন্ট করে এবং কোষগুলোকে নিয়ন্ত্রণ করে যার ফলে এই ভ্রমণের সমস্যা হলে অন্ডকোষ ঝুলে যেতে পারে।

স্নায়ুতন্ত্রীক সমস্যাঃ অন্ডকোষের স্নায়ুতান্ত্রিক সমস্যা হলেও অন্ডকোষ ঝুলে যেতে পারে।

উপরোক্ত কারণ ছাড়াও অন্ডকোষ ঝুলে যাওয়ার আরো অনেক কারণ থাকতে পারে। তাই আপনার অন্ডকোষ ঝুলে গেলে অবশ্যই একজন চিকিৎসকের পরামর্শ নিবেন। এতে আপনি দ্রুত সুস্থ হয়ে উঠবেন।

অন্ডকোষ ছোট বড় হলে কি সমস্যা

অন্ডকোষ ছোট বড় হলে কি সমস্যা হয় এ নিয়ে দুশ্চিন্তা করার কোন কারণ নেই। সাধারণত এটি কে কোন সমস্যা হিসাবে ধরা হয় না। প্রতিটি পুরুষেরই একটি অন্ডকোষ ছোট এবং আরেকটি অন্ডকোষ বড় থাকে। প্রতিটি পুরুষেরই বাম পাশের অন্ডকোষ আকার একটু বড় হয় এবং ডান পাশে অন্ডকোষ আকার একটি ছোট হয়।
অনেক সময় দেখা যায় বাম পাশের অন্ডকোষ ঝুলে আছে। এগুলো কোন সমস্যা না। অর্থাৎ অন্ডকোষ ছোট বড় হলে কোন সমস্যা হয় না। কিন্তু স্বাভাবিকের তুলনায় অনেক বেশি ছোট বড় হয়ে থাকলে অবশ্যই একজন অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিবেন।

অন্ডকোষ ছোট করার উপায়

অনেকেরই অন্ডকোষ অনেক বড় হয়ে যায় তাই তারা তাদের অন্ডকোষ ছোট করার জন্য উপায় জানতে চাই। ঘরোয়া পদ্ধতিতে কিছু প্রাকৃতিক উপায় এর মাধ্যমে অন্ডকোষ ছোট করা যায়। নিচে অন্ডকোষ ছোট করার উপায় সম্পর্কে আলোচনা করা হলো।

রসুনঃ রসনে পাওয়া যায় অ্যান্টি অক্সিডেন্ট । অন্ডকোষ ছোট করতে চাইলে রসুন প্রতিদিন দুই একটা রসুন খেতে পারেন।

এলোভেরাঃ এলোভেরা জেল এ পাওয়া যায় প্রাকৃতিক অ্যান্টি ইনফ্লামেট্রি ও অ্যান্টি অক্সিডেন্ট। তাই অন্ডকোষ ছোট করতে চাইলে আপনি অন্ডকোষে অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন।

আদাঃ অন্ডকোষের আকার কমাতে সাহায্য করে আদা। আদা অন্ডকোষের বিভিন্ন প্রদাহ কমাতেও সাহায্য করে।

শেষকথাঃ কি খেলে অন্ডকোষ ভালো থাকে

পুরুষাঙ্গের জন্য অন্ডকোষ হল এমন একটি গোপনীয়ক বিষয়। অনেকেই অন্ডকোষের বিভিন্ন সমস্যায় পড়ে থাকে। তাই কি খেলে অন্ডকোষ ভালো থাকে এ ধরনের প্রশ্ন প্রায় অনেকের মনে আসে। আমরা আমাদের এই আর্টিকেলে কি খেলে অন্ডকোষ ভালো থাকে এ সম্পর্কে পুরো আলোচনা করেছি। আশা করছি আর্টিকেলটি আপনাদের উপকারে আসবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url