২০২৪ সালের ছুটির তালিকা - জুলাই থেকে ডিসেম্বর মাস পর্যন্ত

আপনি কি ২০২৪ সালের ছুটির তালিকা জানতে চাইছেন। তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য কেননা আমরা এই আর্টিকেলে সম্পূর্ণভাবে আলোচনা করেছি ২০২৪ সালের ছুটির তালিকার জুলাই থেকে ডিসেম্বর মাসের সকল ছুটির দিনগুলো।
২০২৪ সালের ছুটির তালিকা
আপনি আজকের আলোচনায় আপনি আরো জানতে পারবেন ২০২৪ সালের শেষের ৬ মাসের পৃথকভাবে ছুটির দিনগুলো সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে।তাহলে চলুন জেনে নিন ২০২৪ সালের ছুটির তালিকা সম্পর্কে বিস্তারিত তথ্যসমূহ।

পেজ সূচিপত্রঃ ২০২৪ সালের ছুটির তালিকা - জুলাই থেকে ডিসেম্বর মাস পর্যন্ত

২০২৪ সালের ছুটির তালিকা - জুলাই থেকে ডিসেম্বর মাস পর্যন্ত

ছুটির দিনগুলো খুব বেশ মজার হয়। কেননা এই দিনগুলোতে পরিবারকে যথেষ্ট পরিমাণ সময় দেওয়া যায়। এছাড়াও যারা পড়াশোনা করেন তারা স্কুল কলেজ বাদেও বাড়িতে পর্যাপ্ত পরিমাণ সময় কাটাতে পারেন অথবা ছুটি কাটাতে বাইরে যেতে পারেন। তাই ঘুরতে যাওয়ার প্ল্যান করার পূর্বে আপনার ছুটির তালিকা সমূহ জানা দরকার।
আমরা ইতিমধ্যেই ২০২৪ সালের ছুটির তালিকা জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত আলোচনা করেছি আর্টিকেলটি পড়ে না থাকলে এখনই জেনে আসুন। আজকের এই আর্টিকেলটিতে আমরা আলোচনা করেছি জুলাই থেকে ডিসেম্বর মাস পর্যন্ত ছুটির দিন সমূহ তাহলে চলুন জেনে নিন ২০২৪ সালের জুলাই থেকে ডিসেম্বর মাস পর্যন্ত ছুটির তালিকা ।

২০২৪ সালের জুলাই মাসের ছুটির তালিকা

বছরের মধ্যবর্তী সময়ে আসে জুলাই মাস এ মাসে বেশ কয়েকটি ছুটি আছে। ছুটিগুলোর মধ্যে রয়েছে আশুরা ও বৌদ্ধ ধর্ম অবলম্বনকারীদের জন্য রয়েছে আষাঢ়ী পূর্ণিমা। চলুন ছুটির সময়গুলো জেনে নি।
  • আশুরা বুধবার ১৭ জুলাই ছুটির সংখ্যা একদিন।
  • আষাঢ়ী পূর্ণিমার শনিবার ২০ জুলাই ছুটি একদিন।

২০২৪ সালের আগস্ট মাসের ছুটির তালিকা

জুলাই মাসের পরে রয়েছে আগস্ট মাসের শুরু। এ মাসেও বেশ কয়েকটি ছুটি রয়েছে চলন জেনে নেই সেই ছুটি সমূহ। ছুটিগুলোর মধ্যে রয়েছে জাতীয় শোক দিবস এবং জন্মাষ্টমী।
  • জাতীয় শোক দিবস বৃহস্পতিবার ১৫ ই আগস্ট ছুটির সংখ্যা একদিন।
  • জন্মাষ্টমী সোমবার 26 আগস্ট ছুটির পরিমাণ একদিন।

২০২৪ সালের সেপ্টেম্বর মাসের ছুটির তালিকা

আগস্ট মাসের পরেই শুরু হবে সেপ্টেম্বর মাস। সেপ্টেম্বর মাসেও বেশ কয়েকটি ছুটি হয়েছে সেগুলো হলো মধু পূর্ণিমা, আখেরি যাওয়ার সম্ভা, ঈদে মিলাদুন্নবী সাঃ নিচে এর ছুটির সংখ্যা ও তারিখ দেওয়া হল।
  • ঈদে মিলাদুন্নবী সাঃ সোমবার ১৬ সেপ্টেম্বর ছুটির সংখ্যা একদিন।
  • আখেরি চাহার সম্বা বুধবার ৮ সেপ্টেম্বর ছুটির পরিমাণ একদিন।
  • মধু পূর্ণিমা সোমবার ১৬ সেপ্টেম্বর ছুটির সংখ্যা একদিন।

২০২৪ সালের অক্টোবর মাসের ছুটির তালিকা

সেপ্টেম্বর মাসের ছুটি শেষে এসে অক্টোবর মাসের ছুটি। অক্টোবর মাসের ছুটির মধ্যে রয়েছে দুর্গাপূজা যা বিজয়া দশমীর নামে পরিচিত। এছাড়াও রয়েছে ফাতেহা ই ইয়াজদাহম। হিন্দু ধর্ম অবলম্বনকারীদের জন্য রয়েছে শ্রী শ্রী দূর্গা পূজা, শ্রী শ্রী লক্ষ্মী পূজা, শ্রী শ্রী শ্যামা পূজা, বৌদ্ধ ধর্ম অবলম্বনকারীদের জন্য রয়েছে প্রভারণে পূর্ণিমা যাকে বলা হয় আশ্বিনী পূর্ণিমা ইত্যাদির ছুটি। চলুন জেনে এই ছুটিগুলো তারিখ এবং দিন সমূহ।
  • দুর্গাপূজা ১৩ অক্টোবর রবিবার ছুটির পরিমাণ একদিন।
  • ফাতেহা ই ইয়াজদাহম ১৫ অক্টোবর মঙ্গলবার ছুটির সংখ্যা একদিন।
  • শ্রীশ্রী দুর্গাপূজা শুক্রবার ১১ এবং শনিবার ১২ অক্টোবর দুইদিন ছুটি।
  • শ্রীশ্রী লক্ষ্মী পূজা বুধবার ১৬ই অক্টোবর ছুটির পরিমাণ একদিন
  • শ্রী শ্রী শ্যামা পূজা বৃহস্পতিবার ৩১শে অক্টোবর ছুটি একদিন।
  • প্রবারণা পূর্ণিমা (আশ্বিনী পূর্ণিমা) বুধবার ১৬ই অক্টোবর ছুটির সংখ্যা একদিন।

২০২৪ সালের নভেম্বর মাসের ছুটির তালিকা

অক্টোবর মাসের পরে আসে নভেম্বর মাস যে মাসে আমরা শীতের ছোঁয়া পেয়ে থাকি। এ এ মাসে কোন সরকারি ছুটি নেই তবে প্রত্যেক সপ্তাহে একটি সাধারণ ছুটি রয়েছে তা হলো শুক্র এবং শনিবার। এছাড়াও শিক্ষা মন্ত্রণালয় থেকে স্কুল বা কলেজগুলোতে কোন ধরনের বোর্ড পরীক্ষা অনুষ্ঠিত হলে সে ক্ষেত্রে একটি লম্বা সময় ধরে ছুটি থাকে। এছাড়া এই নভেম্বর মাসে কোন ধরনের ছুটি নেই। এ পর্যায়ে আপনি জানলেন নভেম্বর মাসের ছুটি সম্পর্কে।

২০২৪ সালের ডিসেম্বর মাসের ছুটির তালিকা

বছরে শেষ মাসটি হচ্ছে ডিসেম্বর মাস। তবে নভেম্বর মাসের মতো ডিসেম্বর মাসে ছুটি নাই এমনটি নয়।ডিসেম্বর মাসেও বেশ কয়েকটি ছুটে রয়েছে তার মধ্য হলো বিজয় দিবস, যীশু খ্রীষ্টের জন্মদিন যা বড়দিন নামে পরিচিত। চলুন জেনে ডিসেম্বর মাসের ছুটির তারিখ সমূহ।
  • মহান বিজয় দিবস ১৬ ডিসেম্বর সোমবার ছুটির সংখ্যা একদিন।
  • যীশু খ্রীষ্টের জন্ম সব অর্থাৎ বড়দিন অনুষ্ঠিত হবে ২৫ শে ডিসেম্বর যার জন্য ছুটি থাকবে ২৪ ২৫ ও ২৬ ডিসেম্বর তাহলে ছুটির সংখ্যা হচ্ছে তিন দিন।

শেষ কথাঃ ২০২৪ সালের ছুটির তালিকা - জুলাই থেকে ডিসেম্বর মাস পর্যন্ত

পরিশেষে বলা যায় যে আপনি এই আর্টিকেলে জুলাই থেকে ডিসেম্বর মাস পর্যন্ত সকল ধরনের ছুটির তালিকা জানতে পেরেছেন। যদি আপনি কোথাও হলিউডের ট্যুরে যান অথবা বাসায় সময় দিতে চান তাহলে উপরের ছুটিগুলোর তথ্য অনুযায়ী ছুটি নিলে আপনার দুই একদিন ছুটি বেড়ে যেতে পারে। 
আরো পড়ুনঃ ২০২৪ সালের রোজা কত তারিখে
তাই আপনি যদি ২০২৪ সালের ছুটির তালিকা জুলাই থেকে ডিসেম্বর মাস পর্যন্ত এখনো ভালোভাবে না জেনে থাকেন তাহলে আমাদের এই আর্টিকেলটি পুনরায় মনোযোগ সহকারে পড়ুন।

আমাদের এই আর্টিকেলটি আপনার সহকর্মী কলেজ বন্ধুবান্ধব পরিবার সকলের সাথে শেয়ার করুন।ছুটির তালিকা জেনে আপনি ছুটি নিন মুক্ত আকাশে ঘুরে বেড়ান ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url