ঢাকা জেলার জন্য সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪

সুপ্রিয় পাঠকগণ, আপনারা কি ঢাকা জেলার জন্য সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ সম্পর্কে জানতে চান? তাহলে এই আর্টিকেলটি শুধুমাত্র আপনাদের জন্য। এই আর্টিকেলে আমরা ঢাকা জেলার জন্য সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ সম্পর্কে বিস্তারিত জানবো। তাই ঢাকা জেলার জন্য সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ সম্পর্কে জানার জন্য এই আর্টিকেলটি পড়ুন।
ঢাকা জেলার জন্য সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪
এই আর্টিকেল এর মাধ্যমে আপনারা জানতে পারবেন বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন এর সঠিক সেহরি এবং ইফতারের সময়সূচী সম্পর্কে। আরো জানতে পারবেন আজকের সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪।

পেজ সূচীপত্রঃ ঢাকা জেলার জন্য সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪

ভূমিকা

বাংলাদেশ একটি মুসলিম দেশ। এই দেশের ৯৫% লোকই মুসলমান। আর বাংলাদেশের রাজধানী হচ্ছে ঢাকা। অন্যান্য জেলাগুলোর থেকে ঢাকা জেলায় মানুষের বসবাস সবথেকে বেশি। এই জেলায় প্রায় দুই কোটি লোকের বসবাস যার মধ্যে বেশিরভাগ মানুষই মুসলমান। তাই সব থেকে বেশি মানুষ ঢাকা জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ অনলাইনে অনুসন্ধান করে থাকে।
দেখা যায় বছর ঘুরে মাহে রমজান বারবার আমাদের মাঝে ফিরে আসে। সকল মুসলমান ভাই ও বোনেরা সময়সূচি দেখে সেহরি ও ইফতার করে থাকে। তাই আজকে আমি আমার এই আর্টিকেলে ঢাকা জেলার সেহরি ও ইফতারের সময়সূচি তুলে ধরলাম। যদি আপনি ঢাকা জেলায় বসবাস করেন তাহলে অবশ্যই আমার এই আর্টিকেলে ঢাকা জেলার সেহেরী ও ইফতারের সময়সূচি দেখে নিবেন।

ঢাকা জেলার জন্য সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪

রমজান মাসে সকল নারী ও পুরুষ একটি নির্দিষ্ট সময়সূচী অনুযায়ী সেহেরী ও ইফতার করে। সেহরি খাওয়ার সময় শেষ হওয়ার পর যদি আপনারা সেহরি খান তাহলে কি রোজা হবে? অবশ্যই হবে না। এজন্য আপনাকে উক্ত দিনে সেহরির শেষ সময় কখন সেটা অবশ্যই জানতে হবে। আপনাদের জন্য এখানে ঢাকা জেলার সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ করা হলো।
ঢাকা জেলার জন্য সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪
রমজান মাস এবং রমজান মাসের এই রোজা প্রত্যেক মুসলমানের জন্য খুব বেশি মূল্যবান। কোন মুসলমানই চাইবেন না কোন কারনে তারা এই মূল্যবান মাসটিকে এবং এই মূল্যবান রোজাগুলোকে নষ্ট করতে। তাই আপনারা যাতে সঠিক সময়ে সেহরি ও ইফতার করতে পারেন এজন্যই আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা।

ঢাকার ইফতারের শুরু এবং শেষ সময়সূচী

আজ হচ্ছে 26 শে মার্চ ২০২৪, ১৫ রমাদান ১৪৪৫। ঢাকাতে আজকে সেহরির শেষ সময় .৪.৪০ মিনিট এবং ইফতারের সময় ৬.১৩ মিনিট। তবে দয়া করে মনে রাখবেন এই দুটোর মধ্যে এক মিনিটের প্রতিরোধমূলক কিছু পার্থক্য রয়েছে।

এর কারণ হলো সেহরির সময় শেষ হয় ১ মিনিট আগে এবং ইফতারের সময় শুরু হয় .১ মিনিট দেরিতে । তবে কিছু দেশে DST সহ সমস্ত তথ্য এবং সময় যাচাই করার জন্য সর্বাত্মক চেষ্টা করা হয়। কিন্তু আপনাদের স্থানীয় মসজিদ থেকে পরামর্শ নেয়াটা সবথেকে উত্তম।

ঢাকা জেলার বিভিন্ন স্থানে ইফতারের সময়সূচী

পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গিয়েছে এবং সেই অনুযায়ী বাংলাদেশ সরকার রমজান মাসের এ বছরের ক্যালেন্ডার প্রকাশ করেছে। এই ক্যালেন্ডার অনুসারে ঢাকা জেলার বিভিন্ন স্থানে ইফতারের সময়সূচি প্রকাশ করা হয়েছে। ক্যালেন্ডার অনুসারে ঢাকা জেলার বিভিন্ন স্থানে ইফতারের সময.৬.১৩ মিনিট।

ইফতার করার সব থেকে সঠিক সময় হচ্ছে সূর্যাস্তের সময়। আমাদের রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সূর্যাস্তের পরপরই ইফতার করতেন। তার উম্মত হিসেবে তিনি যেই ভাবে রমজান মাসে ইফতার করেছেন, যে সময় ইফতার করেছেন আমাদেরও সেই ভাবে এবং সেই সময়ে রমজান মাসে ইফতার করা উচিত। 

ইফতারের দোয়াঃ আল্লাহুম্মা লাকা ছুমতু ওয়া তাওয়াক্কালতু আলা রিজকিকা ওয়া আফতারতু বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমীন।

অর্থঃ হে আল্লাহ, আমি তোমারই সন্তুষ্টির জন্য রোজা রেখেছি এবং তোমারই দেওয়া রিজিকের মাধ্যমে ইফতার করছি।

ঢাকার ২০২৪ সালের সেহরির সময়সূচী

এই দেশের মুসলিম মা-বোনেরা রাতের শেষভাগে ঘুম থেকে জেগে রান্না শুরু করে। সেহরির সময় শেষ হওয়ার আগে সেই রান্না করা খাবার খায়। প্রসঙ্গত রোজা পালনের জন্য সেহরি ও ইফতারের গুরুত্ব অপরিসীম। এর সাথে রোজার নিয়ত করাটাও জরুরী। কিন্তু রোজা রাখার উদ্দেশ্যে ঘুম থেকে ওঠা এবং সেহেরী রান্না করে খাওয়াটাই রোজার নিয়তের অন্তর্ভুক্ত।
আসলে মনের ইচ্ছাই হল নিয়ত। নিয়ত যে মুখেই উচ্চারণ করতে হবে এটা জরুরি নয়। তাই কেউ যদি নিয়ত মুখে উচ্চারণ করতে নাও পারে তবুও তার রোজাগুলো আদায় হয়ে যাবে। বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন এর ক্যালেন্ডার অনুযায়ী ঢাকা জেলার সেহরির সময় হচ্ছে ৪.৪০ মিনিট।

ঢাকার সেহরি এবং ইফতারের সময়সূচীর ধারণা

ইসলামিক ফাউন্ডেশন গত ৫ ফেব্রুয়ারি ১৪৪৫ হিজরীর রমজান মাসের সেহরি ও ইফতারের সময়সূচী ঘোষণা করেছে। এই সময়সূচি অনুসারে ১২ই মার্চ প্রথম রমজানে ঢাকা জেলার সেহরির শেষ সময় রাত ৪.৪০ মিনিট এবং ইফতার ৬.১০ মিনিট। তবে এটা ক্রমাগত পরিবর্তন হয়ে থাকে।

যেমন আজকে যদি সেহরির শেষ সময় ৪.৪০ মিনিট হয় তাহলে তার পরের দিন হবে ৪.৩৯ মিনিট, আবার তারপরের দিন হবে ৪.৩৮ মিনিট। একইভাবে আজকে যদি ইফতার ৬.১০ মিনিটে হয় তবে পরের দিন হবে ৬.১১ মিনিট, আবার তারপরের দিন হবে ৬.১০ মিনিট। আশা করি আপনারা বুঝতে পেরেছেন।

ঢাকা জেলার সেহরির শেষ সময়

ঢাকার জন্য বাংলাদেশ সরকার সেহরির শেষ সময় ২০২৪ প্রকাশ করেছে। তাই যারা ঢাকা জেলায় অবস্থান করছেন এবং রমজানের রোজা পালন করতে চান তারা অবশ্যই আমার এই এই আর্টিকেলটি দেখবেন। সেহেরী হচ্ছে রোজার একটি গুরুত্বপূর্ণ অংশ। আমরা যদি সঠিক সময়ে সেহরির শেষ করতে না পারি তাহলে আমাদের রোজা কবুল না হওয়ার সম্ভাবনা থাকে।

তাই রোজা কবুল হওয়ার প্রথম শর্ত হচ্ছে সঠিক সময় সেহেরি খাওয়া। ঢাকা জেলার সেহরির শেষ সময় হচ্ছে ৪.৪০ মিনিট। তবে এটি দিন পরিবর্তনের সাথে সাথে পরিবর্তিত হয়। যেমন আজ যদি হয় ৪.৪০ মিনিট তবে কাল হবে ৪.৩৯ মিনিট, পরের দিন হবে ৪.৩৮ মিনিট। সেহরি শেষ করার পরে আমরা যে নিয়ত করি তা নিচে দেওয়া হলো।

সেহরির নিয়তঃ নাওয়াই তুয়ান আছুমা গাদাম,মিন শাহরি রামাদানাল মুবারাকা,ফারদাল্লাকা ইয়া আল্লাহু,ফাতাকাব্বাল মিন্নি ইন্নাকা আন্তাস সামিউল আলীম।

অর্থঃ হে আল্লাহ, আমি আগামীকাল পবিত্র রমজানে তোমার পক্ষ থেকে নির্ধারিত ফরজ রোজা রাখার ইচ্ছা পোষণ করলাম। অতঃপর তুমি আমার পক্ষ থেকে(আমার রোজা তথা পানাহার থেকে বিরত থাকাকে) কবুল করো। নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্ব জ্ঞানী।

ঢাকা জেলার সাথে একই সময়ে ইফতার

ঢাকার সাথে একই সময়ে সকল অঞ্চলের ইফতার হওয়া সম্ভব না। কেননা অঞ্চলভেদে ইফতারের সময় ভিন্ন হয়। দূরত্ব অনুযায়ী ঢাকার সময়ের সাথে সর্বোচ্চ ৯ মিনিট যোগ করে এবং ৯ মিনিট পর্যন্ত বিয়োগ করে অন্যান্য অঞ্চলের মানুষ সেহরি ও ইফতার করতে পারবেন। ইসলামিক ফাউন্ডেশন এটা নিশ্চিত করেছেন। ঢাকা জেলার অন্তর্গত উপজেলা রয়েছে পাঁচটি।

সেগুলো হল ধামরাই, নবাবগঞ্জ, কেরানীগঞ্জ, দোহার এবং সাভার। শুধুমাত্র এই পাঁচটি জেলায় একসাথে ইফতার করতে পারে। সুতরাং আমরা যদি ঢাকার বাইরের অঞ্চলের লোক হয়ে থাকি তাহলে আমাদেরকে ঢাকা জেলার সেহেরি ও ইফতারের সময়সূচির সাথে ৯ মিনিট যোগ এবং বিয়োগ করে সেহরি ও ইফতার করতে হবে।

শেষ কথাঃ ঢাকা জেলার জন্য সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪

আজকের আর্টিকেলে ঢাকা জেলার জন্য সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো। আশা করি এই আর্টিকেলটি আপনাদের জানার ইচ্ছা পূরণ করতে পেরেছে। আর্টিকেলটি আপনাদের কেমন লাগলো আমাদেরকে অবশ্যই কমেন্টে জানাবেন।
এটি যদি আপনাদের কোন উপকার করে তাহলে সবার সাথে শেয়ার করুন। আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Dev Serp এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url