চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সময়সূচী


চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সময়সূচি এবং ভাড়ার তালিকা সম্পর্কে জানতে চাইছেন। তাহলে আজকের আর্টিকেলটি আপনি সম্পূর্ণ পড়ুন।কেননা এই আর্টিকেলে আলোচনা করেছি চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সময়সূচী এবং ভাড়া সমূহ। আমরা এই আর্টিকেলে আরো আলোচনা করেছি চট্টগ্রাম টু কক্সবাজার রেলপথের দূরত্ব কত কিলোমিটার।
চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সময়সূচী
এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়লে আপনি জানতে পারবেন কয়টি ট্রেন চলাচল করে অথবা ভবিষ্যতে চলাচল করবে, ট্রেনগুলোর নাম কি কি এবং চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কিত সকল তথ্য।

পেজ সূচিপত্রঃ চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সময়সূচী

চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেন সম্পর্কে সংক্ষেপে

ডিসেম্বর ১ তারিখে মাননীয় প্রধানমন্ত্রীর শেখ হাসিনা ঢাকা থেকে সরাসরি কক্সবাজার এর ট্রেন চালু করেছে। এই ট্রেনটি চালু করার পর চট্টগ্রাম কক্সবাজার গ্রামবাসীরা খুবই আনন্দে আছে। কক্সবাজার একটি পর্যটন এলাকা এবং যার শুধুমাত্র দুইটি চলাচলের পথ ছিল একটি হচ্ছে বিমান এবং অন্যটি হচ্ছে সড়ক পথ। রেলপথ যুক্ত হয়ে পর্যটন এলাকাকে আরও সমৃদ্ধ করেছে।
আরো পড়ুনঃ কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী
এখন পর্যটকরা খুব কম সময়ে এবং কম টাকায় খুব দ্রুত ঢাকা থেকে রওনা দিয়ে চট্টগ্রামে বিরতি নিয়ে সরাসরি কক্সবাজারে পৌঁছাতে পারবে। এই মুহূর্তে আন্তঃনগর কক্সবাজার এক্সপ্রেস ৮১৪ নামে একটু ট্রেন চালু করেছে এবং এই ট্রেনটি চট্টগ্রাম থেকে কক্সবাজার বিরতহীন ভাবে চলাচল করছে।

চট্টগ্রাম টু কক্সবাজার রেলপথের দূরত্ব

চট্টগ্রাম টু কক্সবাজার এর মধ্যে কোন ধরনের স্টেশন নেই যার কারণে খুব দ্রুতই কক্সবাজারে পৌঁছানো সম্ভব। সড়ক পথের দূরত্ব অনেক হলেও চট্টগ্রাম টু কক্সবাজার দূরত্ব খুবই কম। তাই যাত্রার খুব কম সময় লাগে।‌আমরা অনেকেই লং জার্নি পছন্দ করি না যার জন্য সরাসরি এক স্টেশন থেকে ট্রেন অন্য স্টেশনে বিরত হীন ভাবে চলাচল করলে সেই ট্রেনে যাত্রা করতে পছন্দ করেন।

তাহলে চলুন বন্ধুরা জেনে নেই চট্টগ্রাম টু কক্সবাজার এর দূরত্ব কতটুকু কেননা আপনি যদি দূরত্ব টি জেনে থাকেন তাহলে ট্রেন কত স্পিডে চলছে তা আপনি মোবাইলের মাধ্যমে চেক করেই সেই কিলোমিটার কে স্পিড দিয়ে ভাগ করলেই আপনি আপনার গন্তব্য স্থানে পৌঁছানোর সঠিক টাইম নির্ধারণ করতে পারবেন। চট্টগ্রাম টু কক্সবাজার রেলপথের দূরত্ব হচ্ছে মোট ১৮৯ কিলোমিটার।

চট্টগ্রাম টু কক্সবাজার রুটের ট্রেন কয়টি ও কি কি

১৮৯ কিলোমিটার দীর্ঘ রেলপথে কোন স্টেশন নেই। চট্টগ্রাম টু কক্সবাজার রুটের চলমান ট্রেন একটি যার নাম হলো আন্তঃনগর কক্সবাজার এক্সপ্রেস এবং জানুয়ারি থেকে আরও একটি অন্তঃনগর ট্রেন চলাচল করবে বলে জানিয়েছে চট্টগ্রাম মহাব্যবস্থাপক। জানুয়ারি থেকে যে নতুন ট্রেনটি চালু হবে তার নাম এখনও নির্বাচন করা হয়নি।
আরো পড়ুনঃ পাবনা টু ঢাকা ট্রেনের সময়সূচী
তবে চট্টগ্রাম মহাব্যবস্থাপকের কার্যালয় থেকে যে স্বাক্ষরিত চিঠি পাওয়া গেছে সেখানে পালংকি এক্সপ্রেস, তরঙ্গ এক্সপ্রেস ও প্রবাল এক্সপ্রেস এই ট্রেন তিনটির নাম উল্লেখ করা হয়েছে যার মধ্য থেকে একটি নাম বাছাই করা হবে।

চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সময়সূচী

ইতিমধ্যে চট্টগ্রাম টু কক্সবাজার অন্তঃনগর কক্সবাজার এক্সপ্রেস ট্রেনটি ঢাকা থেকে কক্সবাজার নিয়মিত চলাচল করছে। ২০২৪ সালের জানুয়ারি মাস থেকে যে ট্রেনটি চলাচল করবে সে ট্রেনের সময়সূচী এখনো নির্ধারণ করেনি। তাহলে চলুন জেনে নেই চট্টগ্রাম টু কক্সবাজার অন্তঃনগর কক্সবাজার এক্সপ্রেস ট্রেনটির সময়সূচী। রাত ১০টা ৩০ মিনিটে ঢাকা থেকে ছেড়ে এসে সকাল ১০ টা ৫৩মিনিটে ঢাকা বিমানবন্দর পৌঁছাবে।
আরো পড়ুনঃ গর্ভাবস্থায় কি খেলে বাচ্চা ফর্সা হয়
ঢাকা বিমানবন্দর থেকে ১০টা ৫৮ মিনিটে ট্রেনটি ছেড়ে চট্টগ্রামে স্টেশনে পৌঁছাবে ভোর ৩টা ৪০ মিনিটে। এরপর ভোর ৪টা কক্সবাজারের উদ্দেশ্যে রওনা দেয়। চট্টগ্রাম থেকে বিরত হীন ভাবে সকাল ৭টা ২০ মিনিটে কক্সবাজার গন্তব্য স্থানে পৌঁছাবে।

চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের ভাড়ার তালিকা

ভ্রমনের আগে আপনার জানা অতীব জরুরী যে ট্রেনের ভাড়া কত। ট্রেনের ভাড়া আসনের শ্রেণীর ওপর নির্ভর করে হয়ে থাকে। অন্তঃনগর কক্সবাজার এক্সপ্রেস ট্রেনটির দুই শ্রেণীর আসন রয়েছে একটি হচ্ছে শোভন চেয়ার এবং অন্যটি হচ্ছে স্নিগ্ধা শ্রেণীর। বন্ধুরা আলোচনার এই পর্যায়ে এসে আমরা জেনে নি চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের ভাড়ার তালিকা।

শোভন চেয়ারঃ চট্টগ্রাম টু কক্সবাজার গামী অন্তঃনগর কক্সবাজার এক্সপ্রেস শোভন চেয়ারের টিকিটের মূল্য হচ্ছে ২৫০ টাকা।

স্নিগ্ধা শ্রেণীঃ চট্টগ্রাম টু কক্সবাজার গামী অন্তঃনগর কক্সবাজার এক্সপ্রেস এক্সপ্রেস ট্রেনটির স্নিগ্ধা শ্রেণীর টিকিটের মূল্য হচ্ছে ৪৭০ টাকা।

আজকের আর্টিকেলের সচারচর প্রশ্ন

প্রশ্নঃ চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেন কয়টি?
উত্তরঃ ১টি।
প্রশ্নঃ চট্টগ্রাম টু কক্সবাজার রেলপথের দূরত্ব কত?
উত্তরঃ ১৮৯ কিলোমিটার।
প্রশ্নঃ চট্টগ্রাম টু কক্সবাজার শোভন চেয়ারের ভাড়া কত?
উত্তরঃ ২৫০ টাকা।
প্রশ্নঃ চট্টগ্রাম টু কক্সবাজার স্নিগ্ধা শ্রেণীর টিকিটের মূল্য কত?
উত্তরঃ ৪৭০ টাকা।
প্রশ্নঃ চট্টগ্রাম টু কক্সবাজার স্টেশন কয়টি?
উত্তরঃ দুইটি, একটি চট্টগ্রাম অন্যটি কক্সবাজার।
প্রশ্নঃ চট্টগ্রাম টু  কক্সবাজার ট্রেন ছাড়ার সময় কত ?
উত্তরঃ ভোর ৪টা।
প্রশ্নঃ কক্সবাজার স্টেশনে ট্রেন পৌঁছাবে কখন?
উত্তরঃ সকাল ৭টা ২০ মিনিটে।

শেষ কথাঃ চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সময়সূচী

আজকের আর্টিকেলের ভিতরে চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কে বিস্তারিত তুলে ধরা হয়েছে। আপনি যদি চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সময়সূচী সম্পর্কে এখনো না জেনে থাকেন তাহলে আমাদের এই আর্টিকেলটি পুনরায় মনোযোগ সহকারে সম্পূর্ণ পড়ুন। ট্রেন ছাড়ার নির্দিষ্ট সময় থেকে ১০ মিনিট পূর্বে স্টেশনে উপস্থিত থাকবেন।

কেননা আপনি একবার ট্রেন মিস করলে আবার ট্রেনের জন্য আপনাকে পরবর্তী দিন পর্যন্ত অপেক্ষা করতে হবে অথবা সড়ক পথে যাত্রা করতে হবে। আমাদের এই আর্টিকেলটি আপনার কেমন লেগেছে কমেন্ট বক্সের মাধ্যমে আপনার মূল্যবান মতামতটি জানান। পরিশেষে আপনার সুস্বাস্থ্য কামনা করে শেষ করছি ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url