আবুল খায়ের রডের দাম ২০২৪ - BSRM রডের আজকের দাম ২০২৪

বাড়ি তৈরিতে ব্যবহৃত বিভিন্ন রডের মধ্যে মানুষের পছন্দের তালিকায় রয়েছে BSRM রড। তাই বেশিরভাগ মানুষই BSRM রডের আজকের দাম ২০২৪ সম্পর্কে জানতে চায়। আর এজন্যই আজকে আমরা BSRM রডের আজকের দাম ২০২৪ এবং আবুল খায়ের রডের দাম ২০২৪ সম্পর্কে আলোচনা করব। তাই BSRM রডের আজকের দাম ২০২৪ সম্পর্কে বিস্তারিত জানতে আর্টিকেলটি পড়ুন।
আবুল খায়ের রডের দাম ২০২৪ - BSRM রডের আজকের দাম ২০২৪
বাড়ি তৈরি করার জন্য বিভিন্ন ধরনের উপাদান ব্যবহার করা হয়। এগুলোর মধ্যে অন্যতম হচ্ছে রড। তাই এটির মূল্য এবং এটির ভালো-মন্দ আমাদের জানা দরকার। আজকে আমরা BSRM রডের আজকের দাম ২০২৪ সম্পর্কে আলোচনা করব।

পেজ সূচিপত্রঃ আবুল খায়ের রডের দাম ২০২৪ - BSRM রডের আজকের দাম ২০২৪

ভূমিকা

ডলারের দাম বৃদ্ধি পাওয়ার কারণে বর্তমানে বাংলাদেশের নির্মাণ শিল্পে ব্যবহৃত বিভিন্ন কাঁচামালের দামও বৃদ্ধি পেয়েছে। আর রড হচ্ছে এই নির্মাণ শিল্পের অন্যতম একটি কাঁচামাল। বাংলাদেশে বর্তমান সময়ে অনেক ধরনের উন্নয়নমূলক কাজ চলছে। আর এ সমস্ত কাজের জন্য প্রচুর পরিমাণে রডের প্রয়োজন হয়।
আজকে আমরা আপনাদেরকে বিভিন্ন কোম্পানির রডের দাম সম্পর্কে জানাবো। তাই যারা বাসা বাড়ি তৈরি বা সেতু অথবা বিল্ডিং তৈরি করতে চান তারা অবশ্যই আজকের বাজারে এটির দাম কত সেটা জানার পর এটি কিনুন।

আবুল খায়ের রডের দাম ২০২৪

বর্তমান সময়ে আমাদের দেশে বিভিন্ন ডিজাইনের বড় বড় বিল্ডিং তৈরি হচ্ছে। এই বিল্ডিং তৈরির উপাদান গুলোর মধ্যে অন্যতম উপাদান হচ্ছে রড। বিভিন্ন কোম্পানির তৈরি রড মার্কেটে পাওয়া যায়। তাই এটি কেনার পূর্বে আমাদের অবশ্যই এর গুণগত মান এবং ভালো মন্দ জেনে এটি কেনা উচিত।

বর্তমান সময়ে আমাদের দেশে এটি উৎপাদনে অন্যতম যে সকল কোম্পানি রয়েছে তার মধ্যে একটি হচ্ছে আবুল খায়ের। আপনি যদি আবুল খায়ের রডের দাম সম্পর্কে জানতে চান তাহলে এই আর্টিকেলটি পড়ুন। যদি আপনি কোন কিছু নির্মাণ করতে চান তাহলে এর সম্পর্কে ধারণা থাকাটা বা জানাটা আপনার জন্য অবশ্যই দরকার।

উন্নত মানের বিল্ডিং, সেতু বা বাসা বাড়ি তৈরি করতে হলে উন্নত মানের রড প্রয়োজন। ভালো উপাদান ছাড়া ভালো কিছু তৈরি করা সম্ভব না। তাই আপনি যদি আপনার স্থাপনাকে দীর্ঘস্থায়ী করতে চান তাহলে অবশ্যই আপনাকে ভালো মানের রড ব্যবহার করতে হবে।

আবুল খায়ের দাম দুই বছর আগে অনেক কম ছিল। কিন্তু এখন এটার দাম অনেক বেড়ে গেছে। আবুল খায়ের রডের দাম ২০২২ সালে ছিল কেজিপ্রতি প্রায় ৮৮ থেকে ৯৫ টাকা এবং এক টনের দাম ছিল প্রায় ৯৩৫০০ টাকা। কিন্তু বর্তমানে এর দাম আরো বেড়ে গেছে।

BSRM রডের আজকের দাম ২০২৪

আমরা এখন আরও একটি নামকরা এবং গুরুত্বপূর্ণ রড কোম্পানি সম্পর্কে জানব যার নাম হচ্ছে BSRM। মানুষের বেশি ক্রয় কৃত এবং বেশি ব্যবহৃত রড গুলোর মধ্যে এটি হচ্ছে অন্যতম। আপনারা যদি এটির আজকের দাম সম্পর্কে সঠিক তথ্য জানতে চান তাহলে এই লেখাটি আপনাদের জন্য। নির্মাণ কাজে ব্যবহৃত কাঁচামাল গুলোর দাম দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

আগামী বছর আরও বৃদ্ধি পেতে পারে এই আশঙ্কাও করা হচ্ছে। একটি ভালো বিল্ডিং তৈরি করতে চাইলে অবশ্যই সেটা নির্মাণে ভালো রড ব্যবহার করতে হবে। এতে খরচ বেশি হলেও এটি দীর্ঘস্থায়ী হবে। বর্তমান সময়ে বাংলাদেশের বাজারে যে সকল ব্র্যান্ডের রড পাওয়া যায় সেগুলোর সর্বনিম্ন দাম হচ্ছে ৯৮হাজার টাকা।

বাংলাদেশের রড কোম্পানী গুলোর তালিকায় উপরে থাকা কোম্পানিগুলোর রডের মূল্য এতটা বৃদ্ধি পেয়েছে যেটা এর আগে কখনো বৃদ্ধি পায়নি। এটি যেহেতু একটি গুরুত্বপূর্ণ উপাদান তাই বিল্ডিং তৈরি করতে হলে আমাদেরকে এটি অবশ্যই কিনতে হবে। আপনি যদি BSRM রড কিনতে চান তাহলে আপনাকে কেজি প্রতি ১০২ টাকা দিতে হবে। এই রডের দাম কিছুদিন আগে ছিল টন প্রতি ৯৮০০০ টাকা।

Aks রডের দাম কত

রড কোম্পানিগুলোর মধ্যে অন্যতম একটি কোম্পানি হচ্ছে AKS, আর এর পূর্ণরূপ হল আবুল খায়ের স্টিল। বাসা বাড়ি তৈরির জন্য আমরা সবাই সাধারণত ভালো মানের রড খুঁজে থাকি। এটি বাংলাদেশের সকল রড কোম্পানির গুলোর মধ্যে অন্যতম। বর্তমানে এর মূল্য আগের তুলনায় একটু বেশি।

আপনি যদি এক কেজি AKS রড নিতে চান তাহলে আপনাকে মূল্য দিতে হবে ৯২ টাকা কেজিপ্রতি আর ১০০ টনের দাম দিতে হবে ৯২০০ টাকা। আপনি এটি কিনতে চাইলে আপনাকে সাধারণত এভাবেই কিনতে হবে। যেহেতু এটির দাম বেশি তাই আপনাকে এটি কেনার আগে ভালোভাবে যাচাই-বাছাই করে এটি কেনা উচিত।

Gph রডের দাম কত

এখন আমরা জানবো জিপি এইচ রডের দাম সম্পর্কে। বাংলাদেশের রড কোম্পানী গুলোর মধ্যে GPH একটি অন্যতম সেরা কোম্পানি। বিভিন্ন নির্মাণ কাজে গুরুত্বপূর্ণ একটি কাঁচামাল হিসেবে আমরা এর ব্যবহার করে থাকি। আর যে কোন নির্মাণের স্থায়িত্ব নির্ভর করে তার কাঁচামাল গুলোর উপরে অর্থাৎ রড, সিমেন্ট, বালু ইত্যাদির উপরে। তাই এগুলো কিনার সময় আমরা অবশ্যই এর গুণগত মান দেখে কিনব।

যেহেতু GPH বাংলাদেশের অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে সেরা সেহেতু নির্মাণে ব্যবহার করার জন্য আমরা GPH রড কিনতে পারি। অন্যান্য কোম্পানির মত এই কোম্পানির রডের দামও বৃদ্ধি পেয়েছে। এই কোম্পানির প্রতি কেজি রডের দাম ৮৫ থেকে ৯০ টাকা। অর্থাৎ ১০০ কেজির দাম ৮৫০০ থেকে ৯০০০ টাকা এবং প্রতি টনের দাম ৮৫০০০ থেকে ৯০০০০ টাকা পর্যন্ত।

বাংলাদেশে আজকে রডের দাম কত

বর্তমান বাজারে উন্নত মানের রড ক্রয়ের জন্য আপনাকে প্রতি কেজির জন্য অতিরিক্ত ১০ থেকে ১৫ টাকা ব্যয় করতে হবে। সাম্প্রতিক সময়ে, রডের দাম বৃদ্ধি পেয়েছে; যেখানে পূর্বের বাজার মূল্য প্রতি কেজি ৮০ থেকে ৮৫ টাকা ছিল, সেখানে বর্তমানে এটি ৯৬ থেকে ১০১ টাকা পর্যন্ত বেড়েছে।

এই মূল্য বৃদ্ধির পেছনে রড উৎপাদনে প্রযুক্তিগত উন্নতি এবং উৎপাদন খরচের বৃদ্ধি প্রধান কারণ। বাংলাদেশে আজকের রডের দামের তথ্য অনুযায়ী, বিএসআরএম (BSRM) ব্র্যান্ডের রডের প্রতি টনের মূল্য প্রায় ৯২,৫০০ টাকা থেকে ১,০০,৫০০ টাকা পর্যন্ত হতে পারে। এই দাম বিভিন্ন ব্র্যান্ড এবং মানের উপর নির্ভর করে পরিবর্তনশীল হতে পারে।

প্রতি কেজি রডের দাম প্রায় ১০০.৫ টাকা হতে পারে। বাজারের দাম সবসময় পরিবর্তনশীল হওয়ায়, সর্বশেষ তথ্যের জন্য নির্দিষ্ট ব্র্যান্ডের ওয়েবসাইট বা বাজারের আপডেট চেক করা ভালো।

রডের দাম কি কমবে

অনেকের মধ্যেই প্রশ্ন থাকে এর দাম কি কমবে? তাদেরকে বলে রাখি যে বাড়ি তৈরির জন্য অন্যতম কাঁচামাল হিসেবে এটিকে ব্যবহার করা হয়। আপনি যদি বাসা বাড়ি বা অন্য কোন স্থাপনা নির্মাণ করতে চান তাহলে আপনাকে ইট, বালি, সিমেন্টের পাশাপাশি এটি ব্যবহার করতে হবে। এটি ছাড়া আপনি বিল্ডিং বা সেতু বা অন্যান্য কোন স্থাপনা নির্মাণ করতে পারবেন না।
বর্তমান সময়ে সকল নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম বৃদ্ধি পেতেই আছে, তাই আমরা বলতে পারি যেহেতু সকল জিনিসের দাম দিন দিন বৃদ্ধি পাচ্ছে সেহেতু এর দাম বৃদ্ধি পাওয়ার আশঙ্কাও রয়েছে। তার সাথে এটাও বলা যায় যে এটার দাম যে কমবে তার সম্ভাবনা খুবই কম।

Ksrm রডের দাম কত

আমরা ইতিমধ্যে অনেকগুলো কোম্পানির রডের দাম সম্পর্কে জেনেছি। এখন আমরা Ksrm রডের দাম সম্পর্কে জানব। বর্তমান সময়ে Ksrm একটি অন্যতম কোম্পানি। বর্তমানে বিল্ডিং, দীর্ঘস্থায়ী সেতু বা বাসা বাড়ি তৈরিতে এই রডের চাহিদা অনেক বেশি। এটি দিয়ে অনেকেই তাদের পছন্দের স্থাপনা তৈরি করছেন। আবার অনেকেই চাইছেন এটি ব্যবহার করে তাদের স্থাপনা বা বাসা বাড়ি নির্মাণ করতে।

আপনিও যদি আপনার কোন স্থাপনা বা বাসা বাড়ি নির্মাণ করতে এটি ব্যবহার করতে চান তাহলে এই রডের দাম সম্পর্কে অবশ্যই আপনার জানা উচিত বা ধারণা থাকা উচিত। বাজারে এক কেজি Ksrm রড কিনতে চাইলে আপনাকে দোকানদারকে ৯১ টাকা দিতে হবে। অর্থাৎ ১০০ কেজিতে দিতে হবে ৯ হাজার ১০০ টাকা এবং এক টনে দিতে হবে ৯১০০০ টাকা।

১ কেজি রডের দাম কত ২০২৪

একটি শক্তিশালী ও মজবুত স্থাপনা নির্মাণের প্রথম শর্ত হচ্ছে ভালো রড দিয়ে স্থাপনা নির্মাণ করা। আপনারা যদি বাজার থেকে এটি কিনতে চান তাহলে এর দাম সম্পর্কে বা কিভাবে এর দাম নির্ধারণ করা হয় সে সম্পর্কে আপনাদের অবশ্যই জানা উচিত।

আমরা এখানে আপনাদেরকে কিছু কোম্পানির রডের দাম সম্পর্কে ধারণা দিলাম।
  • আবুল খায়ের স্টিল কম্পানির প্রতি কেজি রডের দাম ৯২ টাকা।
  • BSRM কোম্পানির প্রতি কেজির দাম শুরু ৯৮ টাকা থেকে।
  • KSRM কোম্পানির প্রতি কেজির দাম ৯১ টাকা।
  • GPH কোম্পানির প্রতি কেজির দাম ৮৫ থেকে ৯০ টাকা পর্যন্ত হতে পারে।

আজ রডের দাম কত

আজ রডের দাম কত সে সম্পর্কে পূর্বেই আমরা বিস্তারিত আলোচনা করেছি। যে কোন নির্মাণে প্রধান কাঁচামাল হিসাবে এটিকে ব্যবহার করা হয়। আর এটি বাজারে কেজি ধরে বা কেজি প্রতি বিক্রয় করা হয়। ইতিমধ্যে আমাদের এই আলোচনায় আমরা কয়েকটি সেরা রড কোম্পানির রডের মূল্য সম্পর্কে বর্ণনা করেছি বিস্তারিতভাবে।

তাদের এক কেজি রডের মূল্য কত, ১০০ কেজির মূল্য কত এবং এক টনের মূল্য কত এগুলোও আমরা আমাদের আলোচনায় উল্লেখ করেছি। আপনি যদি আপনার পছন্দের স্থাপনার জন্য এটি ক্রয় করতে চান তাহলে আমাদের আলোচনা মনোযোগ সহকারে পড়লেই বিভিন্ন কোম্পানির রডের মূল্য সম্পর্কে সঠিক ধারণা পেয়ে যাবেন। এটা জানা জরুরি কারণ এর দাম কম বেশি হয়ে থাকে।

শেষ কথাঃ আবুল খায়ের রডের দাম ২০২৪ - BSRM রডের আজকের দাম ২০২৪

বিভিন্ন কোম্পানির রডের দাম সম্পর্কে অনেকেই অনলাইনে সার্চ করে থাকেন। আমরা আমাদের আজকের এই আর্টিকেলে বিভিন্ন কোম্পানির রডের দাম গুলো বিস্তারিত ভাবে আলোচনা করেছি। আশা করি এই আলোচনা আপনাদের অনেক বেশি কাজে লাগে।
আর যদি এই আলোচনা আপনাদের কাজে লাগে বা কোন উপকারে আসে তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্টে জানাবেন। ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Dev Serp এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url