খুলনা টু কলকাতা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা

প্রিয় পাঠক, আপনি কি খুলনা টু কলকাতা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কে জানতে চান অথবা খোঁজাখুঁজি করছেন? তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য প্রস্তুত করেছি। এই আর্টিকেলে আপনি খুলনা টু কলকাতা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কে সমস্ত তথ্য জানতে পারবেন।
খুলনা টু কলকাতা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা
বাংলাদেশে যারা কলকাতা যেতে চান এবং বন্ধন এক্সপ্রেস ট্রেনের টিকিট মূল্য, সময়সূচী, এবং ভাড়া তালিকা সম্পর্কে তথ্য জানতে চান। আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়লে আপনি খুলনা টু কলকাতা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা এবং বিরতি স্টেশন ও ছুটির দিন সহ যাবতীয় সকল তথ্য পাবেন।

পেজ সূচিপত্রঃ খুলনা টু কলকাতা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা

ভূমিকা

খুলনা শহর হতে পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতার মধ্যে যাতায়াত করার জন্য বাংলাদেশ ও ভারতের মধ্যে চলাচলের ট্রেন হল বন্ধন এক্সপ্রেস। এই ট্রেনটি বাংলাদেশ ও ভারতের বন্ধুত্বের প্রতীক হিসেবে গণমাধ্যমে পরিচিত। "বন্ধন" শব্দের অর্থ সংযোগ অর্থাৎ দুই দেশের মধ্যে সংযোগ আরো সুসংহত করার উদ্দেশ্যে এই ট্রেনটি চালু করা হয়েছিল তৎকালীন সরকারের দ্বারা।
আজকের আর্টিকেলে বন্ধন এক্সপ্রেস সম্পর্কে সমস্ত বিস্তারিত তথ্য যেমন বন্ধন এক্সপ্রেস ট্রেনের সময়সূচী, ট্রেনের ভাড়া, অনলাইন টিকিট বুকিং সুবিধা ইত্যাদি সংযুক্ত করার চেষ্টা করছি। খুলনা থেকে কলকাতা ট্রেনে ভ্রমণ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

খুলনা টু কলকাতা ট্রেন সম্পর্কে সংক্ষেপে

খুলনা থেকে কলকাতা যাওয়ার জন্য ট্রেন একটি বিশেষ পথে। এই ট্রেন বন্ধন এক্সপ্রেস নামে পরিচিত। এই ট্রেনটি ৫২ বছর আগে চালু হয়েছিল। এই ট্রেনটি ২০১৭ সালে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দ্বারা ভিডিও কনফারেন্সের মাধ্যমে পতাকাঙ্কিত করা হয়।
নামকরণের প্রস্তাব পরে এই ট্রেনের নামকরণের প্রস্তাব দেওয়া হয় 'সোনারতরী', 'সম্প্রীতি', ও 'বন্ধন' নামে। পরে বন্ধন নামটি সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। এই ট্রেনে ভ্রমণ করতে ইচ্ছুক যাত্রীদের টিকিট কিনতে অনলাইন বুকিং সুবিধা প্রদান করা হয়। এছাড়াও উপযুক্ত এবং সঠিক কাগজপত্র সহকারে কাউন্টারে উপস্থিত হয়ে টিকিট সংগ্রহ করা যায়।

খুলনা টু কলকাতা ট্রেনের সময়সূচী

খুলনা থেকে কলকাতা ট্রেনের সময়সূচী অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ যাত্রীরা যেন সহজেই ভ্রমণ পরিকল্পনা করতে পারেন, ট্রেনে সময় সঞ্চয় করতে পারেন, পরিবহনের ব্যবস্থা নিতে সময় রক্ষা করতে পারেন। সময়সূচী জানা যাত্রীদের ভ্রমণের সুবিধা এবং উপভোগ বাড়াতে সাহায্য করে । নিচে খুলনা টু কলকাতা ট্রেনের সময়সূচী উল্লেখ করা হলো।

বন্ধন এক্সপ্রেস (ট্রেন নম্বরঃ ৩১৩০)
  • খুলনা থেকে ছাড়েঃ দুপুর ০১ঃ৩০ মিনিট ( বাংলাদেশ সময়)
  • কলকাতা পৌছায়ঃ বিকাল ০৫ঃ৪০ মিনিট (ভারত সময়)
  • চলাচল করেঃ রবিবার এবং বৃহস্পতিবার
  • ছুটির দিনঃ শুক্রবার, শনিবার, সোমবার, মঙ্গলবার এবং বুধবার
বন্ধন এক্সপ্রেস (ট্রেন নম্বরঃ ৩১২৯)
  • কলকাতা পৌছায়ঃ সকাল ০৭ঃ১০ মিনিট (ভারত সময়)
  • খুলনা থেকে ছাড়েঃ দুপুর ১২ঃ৩০ মিনিট ( বাংলাদেশ সময়)
  • চলাচল করেঃ রবিবার এবং বৃহস্পতিবার
  • ছুটির দিনঃ শুক্রবার, শনিবার, সোমবার, মঙ্গলবার এবং বুধবার
এই সময়সূচি প্রাসঙ্গিক তথ্য এবং সময়সূচি পরিবর্তন হতে পারে। আপনি সর্বোচ্চ সুবিধার জন্য স্থানীয় রেলওয়ে অথবা রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইট দেখতে পারেন।

খুলনা টু কলকাতা ট্রেনের ভাড়ার তালিকা

বন্ধন এক্সপ্রেস ট্রেনের সমস্ত কেবিন এসি সজ্জিত আছে। এই অর্থে বন্ধন এক্সপ্রেস চলাচলের জন্য আপনাকে অবশ্যই এসি টিকিট কাটতে হবে। নিচে খুলনা টু কলকাতা ট্রেনের ভাড়ার তালিকা উল্লেখ করা হলো।

খুলনা থেকে কলকাতা
  • এসি চেয়ারঃ ১৩০০ টাকা (ভ্যাটসহ)
  • এসি সিটঃ ১৯৫০ টাকা (ভ্যাটসহ)
কলকাতা থেকে খুলনা
  • এসি চেয়ারঃ ১৩০০ টাকা (ভ্যাটসহ)
  • এসি সিটঃ ১৯৫০ টাকা (ভ্যাটসহ)
নোট
  • প্রাপ্তবয়স্কদের জন্য সিট প্রতি ১০০০ টাকা ভ্রমণ কর মূল ভাড়ার সাথে যোগ করা হবে।
  • প্রাপ্তবয়স্কদের জন্য সিট প্রতি ১০০০ টাকা ভ্রমণ কর এবং সীট প্রতি ২০০ টাকা বেডিং চার্জ বেস ভাড়ার সাথে যোগ করা হবে।
উল্লেখযোগ্য যে, এই ভাড়ার তালিকা সম্পর্কে সকল বিষয়ে সর্বশেষ তথ্যের জন্য স্থানীয় রেলওয়ে স্টেশন বা রেলওয়ে অফিসে যোগাযোগ করা উচিত, কারণ ট্রেনের সময়সূচি এবং ভাড়া যে কোন সময় পরিবর্তন করতে পারে।

খুলনা টু কলকাতা ট্রেনের বিরতি স্টেশন

ট্রেনের বিরতি স্টেশনগুলি সামগ্রিকভাবে ট্রেনের অবস্থান নেওয়ার এবং যাত্রীদের সামনে প্রাপ্ত পরিস্থিতির জন্য গুরুত্বপূর্ণ হতে পারে। এগুলি যাত্রীদের নিরাপদ এবং সুবিধাজনক অবস্থা নিশ্চিত করার লক্ষ্যে প্রয়োজনীয়। নিম্নে খুলনা টু কলকাতা ট্রেনের বিরতি স্টেশন দেওয়া হলো।

খুলনা থেকে কলকাতা
  • খুলনা
  • যশোর
  • বেনাপোল
  • কলকাতা
কলকাতা থেকে খুলনা
  • কলকাতা
  • খুলনা
এই স্টেশনগুলি খুলনা থেকে কলকাতা ট্রেনের মাধ্যমে ভ্রমণকারীদের সহায়তা ও সুবিধা প্রদান করে।

আজকের আর্টিকেল সম্পর্কে সচরাচর প্রশ্ন

প্রশ্নঃ সবচেয়ে সহজ উপায়ে খুলনা থেকে কলকাতা যেতে পারি কি?
উত্তরঃ হ্যাঁ পারেন, সবচেয়ে সহজ উপায়ে খুলনা থেকে কলকাতা পৌঁছাতে আপনি ট্রেন ব্যবহার করতে পারেন।
প্রশ্নঃ ট্রেনের ভাড়া কতো?
উত্তরঃ ট্রেনের ভাড়া সময়সূচী এবং আপনার যাত্রা ক্লাসের উপর ভিত্তি করে পরিবর্তন হতে পারে। বিস্তারিত তথ্যের জন্য আমাদের আর্টিকেলটি দেখুন।
প্রশ্নঃ ট্রেন কতক্ষণ সময়ে কলকাতায় পৌঁছাবে?
উত্তরঃ খুলনা থেকে কলকাতা পৌঁছতে .০৫ ঘন্টা সময় লাগে।
প্রশ্নঃ ট্রেনের মধ্যে কোন স্টপেজ থাকবে?
উত্তরঃ ট্রেনের অবস্থান এবং স্টপেজের তালিকা আমাদের আর্টিকেলে অথবা অফিসিয়াল ওয়েবসাইটে অথবা স্থানীয় রেলওয়ে অফিসে পাওয়া যাবে।
প্রশ্নঃ ট্রেনে কি ধরনের সুবিধা পাওয়া যাবে?
উত্তরঃ ট্রেনে এসি কেবিন, চেয়ার কার, রেসার্ভড সিট, এবং অন্যান্য সুবিধা সম্পর্কে জানতে আপনি ট্রেন কোম্পানি ও সংশ্লিষ্ট ওয়েবসাইট দেখতে পারেন।

শেষ কথাঃ খুলনা টু কলকাতা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা

খুলনা থেকে কলকাতা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা প্রায়শই যাত্রীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আজকের আর্টিকেলে খুলনা টু কলকাতা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা এবং অন্যান্য সকল তথ্য বিস্তারিত আলোচনা করেছি। এই তথ্য থেকে যাত্রীরা তাদের ট্রেন ট্রিপ পরিকল্পনা করতে পারে, যা তাদের যাত্রা সমৃদ্ধ এবং সহজ করে।
এছাড়াও, এই তথ্য তাদের সঠিক সময়ে ট্রেন টিকিট বুক করতে সাহায্য করে এবং যাত্রা অভিজ্ঞতা সুবিধাজনক ও সুরক্ষিত করে। আপনাদের কোন প্রশ্ন বা মতামত থাকলে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। আপনাদের নিরাপদ যাত্রা কামনা করি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url