ঢাকা টু কক্সবাজার প্লেন বা ফ্লাইটের সময়সূচী

আপনারা অনেকে ইন্টারনেটে ঢাকা টু কক্সবাজার প্লেন বা ফ্লাইটের সময়সূচী খুঁজে থাকেন এবং যাত্রার ভাড়ার সম্পর্কে জানার চেষ্টা করেন। আজকের এই আর্টিকেল থেকে আপনাদেরকে জানিয়ে দেওয়া হবে ঢাকা টু কক্সবাজার প্লেন বা ফ্লাইটের সময়সূচী এবং বিমানে যাতায়াতের ভাড়া সম্পর্কে । তাই বিস্তারিত জানতে আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে দেখুন।
ঢাকা টু কক্সবাজার প্লেন বা ফ্লাইটের সময়সূচী
ঢাকা থেকে কক্সবাজারে ভ্রমণ করতে ইচ্ছুক যাত্রীদের জন্যই আজকের এই সুন্দর আর্টিকেলটি প্রস্তুত করা হয়েছে। অনেকে যাতায়াতের সময় বাঁচানোর জন্য বর্তমানে বিমানকে বেছে নেন। তাই আজকে আমরা জানাবো ঢাকা টু কক্সবাজার প্লেন বা ফ্লাইটের সময়সূচী এবং বিমানের ভাড়া সম্পর্কে বিস্তারিত।

পেজ সূচিপত্রঃ ঢাকা টু কক্সবাজার প্লেন বা ফ্লাইটের সময়সূচী

ভূমিকা

কক্সবাজার বাংলাদেশের একটি চমৎকার সমুদ্র সৈকত, যা বিশ্বের সবচেয়ে দীর্ঘ সমুদ্র সৈকত হিসেবে প্রসিদ্ধ। কক্সবাজার পর্যটকদের জন্য একটি আকর্ষণীয় গন্তব্য, যেখানে তারা সমুদ্রের সৌন্দর্য, সৈকতের বালি, সূর্যাস্তের দৃশ্য এবং অন্যান্য আকর্ষণ উপভোগ করতে পারেন।
ঢাকা টু কক্সবাজার স্থলপথে পৌঁছাতে সময় লাগে ৭ থেকে ১০ ঘণ্টা, এমনকি তার চেয়েও বেশি। তাই এখন অনেকে সময় বাঁচাতে আকাশ পথ বেছে নিচ্ছেন। আপনি মাত্র ৪৫ মিনিট থেকে ১ ঘণ্টায় কক্সবাজার এয়ারপোর্টে পৌঁছতে পারবেন। বাংলাদেশের অভ্যন্তরীণ বিমান সংস্থার উন্নত সেবা এবং সহজলভ্যতার কারণে এখন আকাশ পথ অত্যন্ত জনপ্রিয়।

ঢাকা টু কক্সবাজার প্লেন বা ফ্লাইটের তালিকা সমূহ

বর্তমানে ঢাকা থেকে কক্সবাজার এবং কক্সবাজার থেকে ঢাকা রুটে চারটি এয়ারলাইন্স ফ্লাইট পরিচালনা করছে। এগুলো হলোঃ
  • বিমান বাংলাদেশ এয়ারলাইন্স
  • নভোএয়ার
  • রিজেন্ট এয়ারওয়েজ
  • ইউ এস বাংলা এয়ারলাইন্স
এই এয়ারলাইনগুলোর মধ্যে নভোএয়ার, রিজেন্ট এয়ারওয়েজ এবং ইউএস-বাংলা এয়ারলাইন্স প্রতিদিন সাত দিন ফ্লাইট চালাচাল করে এবং ঢাকা থেকে কক্সবাজার এবং কক্সবাজার থেকে ঢাকা রুটে তাদের সেবা প্রদান করে। তবে, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর ক্ষেত্রে শনিবারে কোন ফ্লাইট নেই, অন্য ছয় দিনে ফ্লাইট চলাচল করছে।

ঢাকা টু কক্সবাজার প্লেন বা ফ্লাইটের সময়সূচী

প্রতিটি দেশী এয়ারলাইন দৈনিক ঢাকা থেকে কক্সবাজার এবং কক্সবাজার থেকে ঢাকা রুটে ফ্লাইট সার্ভিস প্রদান করছে। বিভিন্ন এয়ারলাইন কোম্পানির মধ্যে ঢাকা টু কক্সবাজার রুটে ফ্লাইটের সময়সূচি বিভিন্ন হতে পারে। নিচে কিছু এয়ারলাইন কোম্পানির সময়সূচি দেওয়া হলো।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স (Biman Bangladesh Airlines)
বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রতিদিন একটি করে ফ্লাইট রয়েছে আর সপ্তাহে ছয়টি ফ্লাইট ঢাকা থেকে কক্সবাজার এবং কক্সবাজার থেকে ঢাকা প্রতিদিন যাতায়াত করে। উল্লেখ্য যে সকল এয়ারলাইন্স গুলি তাদের সময় অনুসারে এবং পরিস্থিতির ওপর নির্ভর যাতায়াতের সময়সূচী সম্ভাবনা পরিবর্তন হতে পারে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সময়সূচী তালিকা নিম্নে দেওয়া হলো।

ফ্লাইট নং BG433-434
  • ঢাকা থেকে টেক-অফের সময়ঃ সকাল ১১ঃ০০ মিনিট
  • কক্সবাজার থেকে টেক-অফের সময়ঃ দুপুর ১২ঃ৩৫ মিনিট
নভোএয়ার (Novoair)
নভোএয়ারের বিমানগুলি নিয়মিতভাবে ৮টি ফ্লাইট চালাচ্ছে এবং সাপ্তাহিক মোট ছাপান্নটি ফ্লাইট ঢাকা থেকে কক্সবাজার এবং কক্সবাজার থেকে ঢাকা যাত্রা করছে। নভোএয়ার বিমানের সময়সূচি নিম্নে উল্লেখ করা হলো।

ফ্লাইট VQ 921-922
  • ঢাকা থেকে টেক-অফের সময়ঃ সকাল ০৭ঃ৩০ মিনিট
  • কক্সবাজার থেকে টেক-অফের সময়ঃ বিকাল ০৯ঃ০৫ মিনিট
ফ্লাইট VQ 923-924
  • ঢাকা থেকে টেক-অফের সময়ঃ সকাল ০৮ঃ২০ মিনিট
  • কক্সবাজার থেকে টেক-অফের সময়ঃ সকাল ০৯ঃ৫৫ মিনিট
ফ্লাইট VQ 925-926
  • ঢাকা থেকে টেক-অফের সময়ঃ সকাল ০৯ঃ১০ মিনিট
  • কক্সবাজার থেকে টেক-অফের সময়ঃ সকাল ১০ঃ৪৫ মিনিট
ফ্লাইট VQ 927-928
  • ঢাকা থেকে টেক-অফের সময়ঃ সকাল ১০ঃ২০ মিনিট
  • কক্সবাজার থেকে টেক-অফের সময়ঃ সকাল ১১ঃ৫৫ মিনিট
ফ্লাইট VQ 929-930
  • ঢাকা থেকে টেক-অফের সময়ঃ দুপুর ১২ঃ৩০ মিনিট
  • কক্সবাজার থেকে টেক-অফের সময়ঃ দুপুর ০২ঃ০৫ মিনিট
ফ্লাইট VQ 931-932
  • ঢাকা থেকে টেক-অফের সময়ঃ দুপুর ০১ঃ২০ মিনিট
  • কক্সবাজার থেকে টেক-অফের সময়ঃ দুপুর ০২ঃ৫৫ মিনিট
ফ্লাইট VQ 933-934
  • ঢাকা থেকে টেক-অফের সময়ঃ দুপুর ০২ঃ০০ মিনিট
  • কক্সবাজার থেকে টেক-অফের সময়ঃ দুপুর ০৩ঃ৩৫ মিনিট
ফ্লাইট VQ 935-936
  • ঢাকা থেকে টেক-অফের সময়ঃ বিকাল ০৫ঃ৩০ মিনিট
  • কক্সবাজার থেকে টেক-অফের সময়ঃ সন্ধ্যা ০৬ঃ০৫ মিনিট
রিজেন্ট এয়ারওয়েজ (Regent Airways)
রিজেন্ট এয়ারওয়েজ এর প্রতিদিন দুটি নিয়মিত ফ্লাইট এবং সপ্তাহে ১৪ টি ফ্লাইট ঢাকা থেকে কক্সবাজার এবং কক্সবাজার থেকে ঢাকা প্রতিদিন চলাচল করে। নীচে রিজেন্ট এয়ারওয়েজ এর ফ্লাইট সময়সূচী দেওয়া হলো।

ফ্লাইট নং RX0741-0742
  • ঢাকা থেকে টেক-অফের সময়ঃ সকাল ১০ঃ১৫ মিনিট
  • কক্সবাজার থেকে টেক-অফের সময়ঃ সকাল ১১ঃ৪৫ মিনিট
ফ্লাইট নং RX0741-0742
  • ঢাকা থেকে টেক-অফের সময়ঃ দুপুর ০১ঃ২০ মিনিট
  • কক্সবাজার থেকে টেক-অফের সময়ঃ দুপুর ০২ঃ০৫ মিনিট
ইউ এস বাংলা এয়ারলাইন্স (US-Bangla Airlines)
ইউ এস বাংলা এয়ারলাইন্স নির্ধারিত দুটি প্রতিদিনের ফ্লাইট এবং সপ্তাহে ১৪টি ফ্লাইট ঢাকা থেকে কক্সবাজার এবং কক্সবাজার থেকে ঢাকা চলাচল করে। ইউ এস বাংলা এয়ারলাইন্সের সময়সূচী নিম্নে উল্লেখ করা হলো।

ফ্লাইট নং BS141-142
  • ঢাকা থেকে টেক-অফের সময়ঃ সকাল ১০ঃ৪০ মিনিট
  • কক্সবাজার থেকে টেক-অফের সময়ঃ দুপুর ১২ঃ০৫ মিনিট
ফ্লাইট নং BS145-146
  • ঢাকা থেকে টেক-অফের সময়ঃ দুপুর ০২ঃ৪৫ মিনিট
  • কক্সবাজার থেকে টেক-অফের সময়ঃ বিকাল ০৪ঃ১০ মিনিট
এই এয়ারলাইনগুলো ঢাকা থেকে কক্সবাজারে যাওয়ার প্ল্যান বা ফ্লাইট সময়সূচি অনুসারে চলাচল করে। সময়সূচি এবং ফ্লাইটের বিস্তারিত তথ্য জানতে বিভিন্ন এয়ারলাইন ওয়েবসাইট বা টিকেট বুকিং সাইট দেখুন। এছাড়াও, এই সময়সূচিগুলি যেকোন সময় পরিবর্তন হতে পারে, সুতরাং ভ্রমণের আগে আপনি নিজেও এয়ারলাইন ও ফ্লাইটের সময়সূচি যাচাই করতে পারেন।

ঢাকা টু কক্সবাজার প্লেন বা ফ্লাইটের ভাড়ার তালিকা

ঢাকা থেকে কক্সবাজার প্লেন বা ফ্লাইটে যাওয়ার জন্য আপনি চারটি বিমান কোম্পানির মধ্যে থেকে বেছে নিতে পারেন। ঢাকা টু কক্সবাজার প্লেন বা ফ্লাইটের ভাড়ার তালিকা নিম্নে দেয়া হলো।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সঃ এটি বাংলাদেশের জাতীয় বিমান কোম্পানি। এটি ঢাকা থেকে কক্সবাজার একটি দৈনিক ফ্লাইট চালায়। এটির ফ্লাইট ভাড়া প্রতি সীটে ৬০০০ টাকা থেকে ১২০০০ টাকা পর্যন্ত হতে পারে।

নভোএয়ারঃ এটি একটি বাংলাদেশী বেসরকারি বিমান কোম্পানি। এটি ঢাকা থেকে কক্সবাজার একটি দৈনিক ফ্লাইট চালায়। এটির ফ্লাইট ভাড়া প্রতি সীটে ৫০০০ টাকা থেকে ১০০০০ টাকা পর্যন্ত হতে পারে।
রিজেন্ট এয়ারওয়েজঃ এটি আরেকটি বাংলাদেশী বেসরকারি বিমান কোম্পানি। এটি ঢাকা থেকে কক্সবাজার একটি দৈনিক ফ্লাইট চালায়। এটির ফ্লাইট ভাড়া প্রতি সীটে ৪৫০০ টাকা থেকে ৯০০০ টাকা পর্যন্ত হতে পারে।

ইউ এস বাংলা এয়ারলাইন্সঃ এটি নতুন একটি বাংলাদেশী বেসরকারি বিমান কোম্পানি। এটি ঢাকা থেকে কক্সবাজার একটি দৈনিক ফ্লাইট চালায়। এটির ফ্লাইট ভাড়া প্রতি সীটে ৪০০০ টাকা থেকে ৮০০০ টাকা পর্যন্ত হতে পারে।

আপনি আপনার বাজেট, সময় এবং সুবিধা অনুযায়ী যে কোনো একটি বিমান কোম্পানি থেকে ফ্লাইট বুক করতে পারেন। আপনি অনলাইনে বা ট্রাভেল এজেন্সির মাধ্যমে ফ্লাইট টিকেট কিনতে পারেন।

কক্সবাজার বিমানবন্দর এর ঠিকানা ও যাওয়ার উপায়

কক্সবাজার বিমানবন্দরের ঠিকানা হল বিমানবন্দর রোড, কক্সবাজার ৪০০০, বাংলাদেশ। কক্সবাজার বিমানবন্দর বিভিন্ন উপায়ে যাওয়া যায়। কক্সবাজার শহর থেকে কক্সবাজার বিমানবন্দর যাওয়ার জন্য আপনি নিচের উপায়গুলি বেছে নিতে পারেন।

অটোরিকশাঃ এটি সবচেয়ে সহজ ও সস্তা উপায়। আপনি কক্সবাজার শহরের যে কোনো জায়গা থেকে অটোরিকশা ধরে বিমানবন্দর যেতে পারেন। এটি আপনাকে প্রায় ২০ থেকে ৩০ মিনিট সময় নিতে পারে। অটোরিকশার ভাড়া প্রতি সিটে ১৫০ থেকে ২০০ টাকা হতে পারে।

ট্যাক্সিঃ এটি আরও দ্রুত ও আরামদায়ক উপায়। আপনি কক্সবাজার শহরের যে কোনো হোটেল বা রিসোর্ট থেকে ট্যাক্সি বুক করে বিমানবন্দর যেতে পারেন। এটি আপনাকে প্রায় ১৫ থেকে ২০ মিনিট সময় নিতে পারে। ট্যাক্সির ভাড়া প্রতি গাড়ি ৫০০ থেকে ৭০০ টাকা হতে পারে।

বাসঃ এটি সবচেয়ে সাশ্রয়ী উপায়। আপনি কক্সবাজার শহরের কলাতলি বাস স্ট্যান্ড থেকে বিমানবন্দর যাওয়ার জন্য বাস ধরে যেতে পারেন। এটি আপনাকে প্রায় ৩০ থেকে ৪৫ মিনিট সময় নিতে পারে। বাসের ভাড়া প্রতি সিটে ৫০ থেকে ৭০ টাকা হতে পারে।

যেভাবেই হোক, কক্সবাজার বিমানবন্দরে পৌঁছার সময় সঠিকভাবে পরিকল্পনা করে নিতে ভুলবেন না।

আজকের আর্টিকেলের সচরচার প্রশ্ন

প্রশ্নঃ ঢাকা টু কক্সবাজার প্লেন বা ফ্লাইটের সময়সূচী কীভাবে পাওয়া যায়?
উত্তরঃ ফ্লাইট সময়সূচীর জন্য বিমান সংস্থার ওয়েবসাইট বা অনলাইন ট্রেভেল প্ল্যাটফর্ম দেখুন। তাছাড়া আপনি আমাদের আর্টিকেলটি দেখতে পারেন।
প্রশ্নঃ ফ্লাইটের টেক-অফ সময় কী?
উত্তরঃ ঢাকা থেকে কক্সবাজার ভ্রমণের জন্য ফ্লাইটের টেক-অফ সময় সাধারণত সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত।
প্রশ্নঃ কোন এয়ারলাইন ঢাকা থেকে কক্সবাজার যাত্রা সরবরাহ করে?
উত্তরঃ বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, নভোএয়ার, রিজেন্ট এয়ারওয়েজ এবং ইউ এস বাংলা এয়ারলাইন্স ঢাকা থেকে কক্সবাজারে যাত্রা সরবরাহ করে।
প্রশ্নঃ ফ্লাইটের সর্বশেষ সময়সূচী কী?
উত্তরঃ সর্বশেষ সময়সূচী বিমান সংস্থার ওয়েবসাইট থেকে অনুমোদিত সময়সূচী অনুসারে প্রকাশিত হতে পারে।
প্রশ্নঃ ফ্লাইটের অবস্থা কেন্সেল হওয়ার কারণ কী?
উত্তরঃ ফ্লাইটের অবস্থা বাদ পড়তে পারে পরিস্থিতির পরিবর্তন বা অন্যান্য অসুবিধার জন্য।
প্রশ্নঃ টিকিট কীভাবে অনলাইনে ক্রয় করা যায়?
উত্তরঃ অনলাইনে টিকিট কেনা যায় বিমান সংস্থার ওয়েবসাইট বা অনলাইন ট্রেভেল প্ল্যাটফর্ম থেকে। এছাড়াও, প্রয়োজনে ট্রাভেল এজেন্টের সাথে যোগাযোগ করা যায়।

শেষ কথাঃ ঢাকা টু কক্সবাজার প্লেন বা ফ্লাইটের সময়সূচী

প্রিয় পাঠক, আজকের আর্টিকেলে ঢাকা টু কক্সবাজার প্লেন বা ফ্লাইটের সময়সূচী এবং ভাড়ার তালিকা সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। ঢাকা থেকে কক্সবাজার বিমানে ভ্রমণ করতে চাইলে এই তথ্য আপনাকে সহায়তা করতে পারে।
আশা করি, আজকের আর্টিকেলটি আপনাদের পছন্দ হয়েছে। আর্টিকেলটি সম্পর্কে আপনাদের গুরুত্বপূর্ণ মতামত কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। আপনাদের যাত্রা শুভ হোক। ধন্যবাদ!

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Dev Serp এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url