ঢাকা থেকে পঞ্চগড় ট্রেনের সময়সূচী

বাংলাদেশে এখন আমরা অনলাইনে সহজেই ঢাকা থেকে পঞ্চগড় ট্রেনের সময়সূচী এবং ভাড়ার তালিকা পেতে পারি এবং এটি আমাদের যাতায়াতের পরিকল্পনা করার সময়ে সুবিধা বা সাহায্য করতে পারে। এই নিবন্ধে, ঢাকা থেকে পঞ্চগড় ট্রেনের সময়সূচী এবং ভাড়ার তালিকা সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্যাবলি জানাবো।
ঢাকা থেকে পঞ্চগড় ট্রেনের সময়সূচী
রেল যাতায়াত একটি জনপ্রিয় পরিবহন মাধ্যম, এটি অনেক বেশি নিরাপদ এবং চারদিকের প্রকৃতির সৌন্দর্য উপভোগ করতে পারার জন্য একটি অদ্ভুত উপায়। ঢাকা থেকে পঞ্চগড় যাওয়ার পথে ১১টি জেলা পার হয়, এবং এই পথে প্রতিটি জেলার সৌন্দর্য আপনাকে বিমোহিত করতে পারে। যারা উত্তরবঙ্গের পঞ্চগড় ভ্রমণ করতে চান কিংবা ঢাকা থেকে পঞ্চগড় ট্রেনের সময়সূচী জানতে চান, এই নিবন্ধটি আপনাদের জন্য সহায়ক হতে পারে।

পেজ সূচিপত্রঃ ঢাকা থেকে পঞ্চগড় ট্রেনের সময়সূচী

ভূমিকা

পঞ্চগড় জেলা বাংলাবান্ধা স্থলবন্দরের জন্য জনপ্রিয় এবং এই জেলায় ২৩ টি নদী রয়েছে। তাই বাংলাদেশের ৬৪ জেলা থেকে অনেকেই নদীর সৌন্দর্য দেখতে বাংলাবান্ধা যান। বাংলাবন্ধা পয়েন্টে অনেকেই নদীর সৌন্দর্য দেখতে যান এবং সীমান্ত এলাকা হিসেবে অনেক লোক ব্যবসার উদ্দেশ্যে সেখানে ট্রেন ব্যবহার করে।
অন্যদিকে, ঢাকা বাংলাদেশের রাজধানী শহর হিসেবে পরিচিত। শিক্ষা, ব্যবসা, এবং অন্যান্য অনেক কারণেই মানুষ সেখানে বসবাস করে। এই নিবন্ধে, আপনি ঢাকা থেকে পঞ্চগড় ট্রেনের সময়সূচী, সেইসাথে টিকিটের মূল্য এবং অন্যান্য তথ্য সম্পর্কে সমস্ত তথ্য জানতে পারবেন।

ঢাকা থেকে পঞ্চগড় ট্রেন সম্পর্কে সংক্ষেপে

রেলওয়ে কর্তৃপক্ষ বলেছে, ঢাকা থেকে পঞ্চগড়ের দূরত্ব ৫৯৩ কিলোমিটার। এটি বাংলাদেশের দীর্ঘতম রেলপথ এবং ঢাকার উত্তর-পশ্চিম দিকে অবস্থিত। ঢাকা হতে পঞ্চগড় যেতে ট্রেন নেয় ১১-১২ ঘণ্টা। এটি দীর্ঘ একটি যাত্রা এবং এটি রেলপথ ভ্রমণকে ভালোভাবে উপভোগ করার জন্য একটি সুযোগ।
আপনি যদি আরাম করে ভ্রমণ করতে চান, তবে সঠিক তথ্য পেতে এবং ঢাকা থেকে পঞ্চগড় ট্রেনের সময়সূচী জেনে আপনার ভ্রমণ সম্পূর্ণ করতে সাহায্য করতে এই নিবন্ধটি অনুসরণ করতে পারেন।

ঢাকা থেকে পঞ্চগড় ট্রেনের সময়সূচী

ঢাকা থেকে পঞ্চগড় যেতে সহজ এবং দ্রুততম রাস্তা হলো রেলপথ। এই রেলপথে চলতে থাকে তিনটি আন্তঃনগর ট্রেন, যা প্রতিদিন সকাল হতে রাতে পর্যন্ত সচরাচর যাত্রা করে। এই তিনটি ট্রেনের সময়সূচি ও বন্ধের দিন নিম্নে দেওয়া হলোঃ

একতা এক্সপ্রেস (৭০৫)
  • ছাড়বেঃ সকাল ১০ঃ১৫ মিনিট
  • পৌঁছাবেঃ রাত ০৯ঃ০০ মিনিট
  • বন্ধের দিনঃ নাই
দ্রুতযান এক্সপ্রেস (৭৫৭)
  • ছাড়বেঃ রাত ৮ঃ০০ মিনিট
  • পৌঁছাবেঃ ভোর ৬ঃ৪৫ মিনিট
  • বন্ধের দিনঃ নাই
পঞ্চগড় এক্সপ্রেস (৭৯৩)
  • ছাড়বেঃ রাত ১১ঃঃ৩০ মিনিট
  • পৌঁছাবেঃ সকাল ০৯ঃ৫০ মিনিট
  • বন্ধের দিনঃ নাই
এই তিনটি ট্রেনের মাধ্যমে আপনি সহজেই ঢাকা থেকে পঞ্চগড়ে পৌঁছতে পারেন, যেগুলি আপনার যাত্রার সময়সূচি এবং সুবিধার সাথে মিলে। ট্রেন সময়সূচি এবং বন্ধের দিন পরিবর্তন হতে পারে, তাই ভ্রমণের আগে নতুন তথ্যের জন্য স্থানীয় রেলওয়ে স্টেশন অথবা অনলাইন তথ্য সহায়ক হতে পারে।

ঢাকা থেকে পঞ্চগড় ট্রেনের ভাড়ার তালিকা

টিকেটের দাম সবসময় আসন বা সিটের উপর নির্ভর করে, এবং বিভিন্ন আসনের হার ও ভিন্ন থাকতে পারে। আপনি আপনার বাজেট অনুযায়ী এবং আপনার পছন্দমত আসন নির্বাচন করতে পারেন।

বর্তমানে, টিকিট কেনা খুবই সহজ এবং আপনি এটি অনলাইনে বা স্থানীয় ট্রেন স্টেশনে কাউন্টার থেকে কিনতে পারেন। প্রতিটি ট্রেনের টিকিটের মূল্য নিচে দেওয়া আছে।

ঢাকা থেকে পঞ্চগড় ট্রেনের ভাড়ার তালিকা
  • শোভন চেয়ারঃ ৫৫০ টাকা
  • স্নিগ্ধাঃ ১০৫৩ টাকা ( ভ্যাট সহ )
  • এসি সিটঃ ১২৬০ টাকা ( ভ্যাট সহ )
  • এসি বার্থঃ ১৮৯২ টাকা ( ভ্যাট সহ )
এই মূল্যগুলির সাথে ১৫% ভ্যাটা যোগ হবে। টিকিট কেনার জন্য অনলাইনে অথবা স্থানীয় ট্রেন স্টেশনে গিয়ে কাউন্টার থেকে কিনতে পারবেন।

ঢাকা থেকে পঞ্চগড় ট্রেনের ট্রেনের বিরত স্টেশন সমূহ

ঢাকা থেকে পঞ্চগড় ট্রেনের রুট ম্যাপে অনেকগুলি স্টেশন দেখা যায়। এই স্টেশনগুলি ট্রেনের স্টপেজ। এই স্টেশনগুলিতে, দীর্ঘ যাত্রার একঘেয়েমি দূর করতে বেশ কয়েকটি আন্তঃনগর ট্রেন বিরতি নেয়। নিম্নে ঢাকা থেকে পঞ্চগড় ট্রেনের ট্রেনের বিরত স্টেশন সমূহ দেয়া হলোঃ

একতা এক্সপ্রেস (৭০৫)
ঢাকা বিমানবন্দর রেলওয়ে স্টেশন, জয়দেবপুর জংশন, টাঙ্গাইল, বঙ্গবন্ধু সেতু পূর্ব, শহীদ এম মনসুর আলী রেলওয়ে স্টেশন, উল্লাপাড়া রেলওয়ে স্টেশন, নাটোর, সান্তাহার জংশন, আক্কেলপুর, জয়পুরহাট, পাঁচবিবি, বিরামপুর, ফুলবাড়ী, পার্বতীপুর জংশন, চিরিরবন্দর, দিনাজপুর, সেতাবগঞ্জ, পীরগঞ্জ, ঠাকুরগাঁও রোড, রুহিয়া, কিসমত।

দ্রুতযান এক্সপ্রেস (৭৫৭)
ঢাকা বিমানবন্দর রেলওয়ে স্টেশন, জয়দেবপুর জংশন, টাঙ্গাইল, বঙ্গবন্ধু সেতু পূর্ব জংশন, জামতৈল জংশন, চাটমোহর, ঈশ্বরদী বাইপাস (শুধু ৭৫৮-এর জন্য), নাটোর, আহসানগঞ্জ, সান্তাহার জংশন, আক্কেলপুর, জয়পুরহাট, পাঁচবিবি, বিরামপুর, ফুলবাড়ী, পার্বতীপুর জংশন, চিরিরবন্দর, দিনাজপুর, সেতাবগঞ্জ, পীরগঞ্জ, ঠাকুরগাঁও রোড, রুহিয়া, কিসমত।

পঞ্চগড় এক্সপ্রেস (৭৯৩)
ঢাকা বিমানবন্দর রেলওয়ে স্টেশন, নাটোর, সান্তাহার জংশন, জয়পুরহাট, পার্বতীপুর জংশন, দিনাজপুর, পীরগঞ্জ, ঠাকুরগাঁও রোড।

ঢাকা থেকে পঞ্চগড় ট্রেনের ট্রেনের ছুটির দিন সমূহ

ঢাকা থেকে পঞ্চগড় ট্রেনের ট্রেনগুলির ছুটির দিন নিম্নলিখিতঃ
  • একতা এক্সপ্রেস (৭০৫/৭০৬) সপ্তাহের সকল দিন চলে এবং কোনও ছুটি নেই।
  • দ্রুতযান এক্সপ্রেস (৭৫৭/৭৫৮) সপ্তাহের সকল দিন চলে এবং কোনও ছুটি নেই ।
  • পঞ্চগড় এক্সপ্রেস (৭৯৩/৭৯৪) সপ্তাহের সকল দিন চলে এবং কোনও ছুটি নেই।

আজকের আর্টিকেলে সচরাচর প্রশ্ন

প্রশ্নঃ ঢাকা থেকে পঞ্চগড় ট্রেন রুটে চলা ট্রেনগুলি কি?
উত্তরঃ একোতা এক্সপ্রেস, দ্রুতযান এক্সপ্রেস এবং পঞ্চগড় এক্সপ্রেস।
প্রশ্নঃ ট্রেন টিকেট কিভাবে কিনবো?
উত্তরঃ আপনি ট্রেন টিকেট অনলাইনে অথবা স্টেশনের কাউন্টার হতে কিনতে পারেন।
প্রশ্নঃ ট্রেন টিকেটের মূল্য কত?
উত্তরঃ টিকেটের মূল্য আসনের ধরণের উপর নির্ভর করবে।
প্রশ্নঃ ট্রেনে কি সুবিধা রয়েছে?
উত্তরঃ ট্রেনে বিভিন্ন ক্লাস এর আসন, রেস্টুরেন্ট, ওয়াশরুম, ইত্যাদি সুবিধা রয়েছে।
প্রশ্নঃ সময়সূচী পরিবর্তন হতে পারে কিনা?
উত্তরঃ হ্যাঁ, সময়সূচী পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। আপনি ট্রেনের সময়সূচী অনলাইনে অথবা স্টেশনে চেক করতে পারেন।
প্রশ্নঃ বিভিন্ন স্টেশনে কতটি স্টপেজ রয়েছে এবং সেগুলি কোনগুলি?
উত্তরঃ মোট ২০ টি স্টপেজ রয়েছে। তালিকা উপরে দেওয়া হয়েছে ।
প্রশ্নঃ ট্রেন চলাচলের সময়ে অফডে হওয়ার সম্ভাবনা কত?
উত্তরঃ অফডে হওয়ার সম্ভাবনা খুব কম। বাংলাদেশ রেলওয়ে অত্যন্ত নিয়মিত এবং সঠিক সময়ে চলতে চেষ্টা করে।

শেষ কথাঃ ঢাকা থেকে পঞ্চগড় ট্রেনের সময়সূচী

আমরা আশা করি এই লেখাটি আপনাদের জন্য কিছুটা উপকারী হয়েছে এবং আপনি এখন ঢাকা থেকে পঞ্চগড় ট্রেনের সময়সূচী সম্পর্কে পূর্ণাঙ্গ তথ্য অর্জন করতে সক্ষম হয়েছেন। আপনি যদি আর্টিকেল মনোযোগ সহকারে পড়ে না থাকেন তাহলে পুনরায় পড়ার অনুরোধ করছি।
আপনাদের যদি আরও কোন প্রশ্ন থাকে বা তথ্য চান, তবে অনুগ্রহ করে কমেন্ট করুন। বাংলাদেশের সকল ট্রেনের সময়সূচী জানার জন্য আমাদের ওয়েবসাইট পরিদর্শন করুন। শুভ যাত্রা কামনা করছি!

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url