২০২৪ সালের রোজা কত তারিখে

আসন্ন ২০২৪ সাল কে সামনে রেখে আমরা এই আর্টিকেল আলোচনা করব ২০২৪ সালের রোজা কত তারিখে? ইংরেজি ক্যালেন্ডার অনুসারে রোজার তারিখটি বিভিন্ন মাসে হয়ে থাকে। তাই আমাদের এই আর্টিকেলটি পড়ে আপনি জেনে নিন ২০২৪ সালের রোজা কত তারিখে?
২০২৪ সালের রোজা কত তারিখে
রোজার ক্যালেন্ডার নিয়ে বিব্রত অবস্থায় পড়ে যায় এবং খোঁজাখুঁজি করতে থাকি ২০২৪ সালের রোজা কত তারিখে? ও রোজার ক্যালেন্ডার ইত্যাদি সম্পর্কে। চলুন জেনে নেই এই আর্টিকেলে ২০২৪ সালের রোজা কত তারিখে সম্পর্কিত সকল তথ্য ।

পেজ সূচিপত্রঃ ২০২৪ সালের রোজা কত তারিখে

রোজা কি সংক্ষেপে

রোজার আরবি শব্দ হচ্ছে সাওম বা সিয়াম যার অর্থ হচ্ছে বিরত থাকা। সূর্য উদয় থেকে শুরু করে পশ্চিমের সূর্য অস্ত যাওয়া পর্যন্ত সকল প্রকার পাপ কাজ, পানাহার বিলাস ভোগ থেকেও সম্পূর্ণভাবে বিরত থাকার নামই হচ্ছে রোজা। ইসলামের বিধি-বিধান মেনে প্রাপ্তবয়স্ক মানুষের জন্য প্রত্যেকটি সাওম রাখা ফরজ এবং অবশ্যই পালনীয়।

সচরাচর আমাদের দেশে কখনো কখনো রোজা হয়ে থাকে ৩০ টি আবার কখনো ২৯ টি নির্ভর করে চাঁদ দেখার উপরে। প্রথম ১০ দিনের রোজাকে বলা হয় রহমত অর্থাৎ প্রথম দশটি রোজায় আল্লাহ তা'আলা তাঁর বান্দার উপর রহমত বর্ষণ করতে থাকবেন।

দ্বিতীয় দশ দিনের রোজাকে বলা হয় মাগফিরাত অর্থাৎ এই ১০ দিনে আল্লাহতালা তার বান্দাদের ক্ষমা করতে থাকেন। তৃতীয় দশ দিনের রোজাকে বলা হয় নাজাত অর্থাৎ আল্লাহ তায়ালা তার বান্দাকে এই দশ দিনে জাহান্নাম থেকে মুক্তি দিতে থাকবেন।

২০২৪ সালের রোজা কত তারিখে

রোজা চলতি বছর অর্থাৎ 2023 সালে মধ্যপ্রাচ্যের সকল দেশগুলোতে রমজান মাসের রোজা শুরু হয়েছিল ২৩ শে মার্চ। রোজার ঈদ অনুষ্ঠিত হয়েছিল ২১ শে এপ্রিল। বাংলাদেশের রোজা শুরু হয়েছিল ২৪শে মার্চ। রোজার ঈদ উদযাপিত হয়েছিল একদিন পরে অর্থাৎ ২২ শে এপ্রিল। ১৪ সেপ্টেম্বর আরব আমিরাতের একটি সংবাদ মাধ্যম জানিয়েছে, ২০২৪ সালের রোজা শুরু হবে মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহে।

সম্ভবত হচ্ছে ১০ ই মার্চ এবং প্রথম রোজা হচ্ছে ১১ মার্চ। তাহলে আলোচনার এই পর্যায়ে আপনি জানতে পারলেন ২০২৩ সালের রোজার সম্ভাব্য তারিখ হচ্ছে ২০২৪ সালের মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহ।শেষ সপ্তাহের প্রথম দিকে অথবা মধ্য থেকে অথবা শেষ দিকে শুরু হতে পারে।

২০২৪ সালের রোজার ক্যালেন্ডার

রোজা প্রত্যেক বছরেই বাংলাদেশ ইসলামী ফাউন্ডেশন প্রত্যেকটি জেলা এবং বিভাগের জন্য ক্যালেন্ডার প্রকাশ করে থাকে। তবে রোজা শুরুর প্রায় ১০ দিন পূর্বে একটি সম্ভাব্য ক্যালেন্ডার প্রকাশ করেন এবং রোজা শুরুর একদিন আগে বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন রোজার ক্যালেন্ডার প্রকাশ করে থাকে। এই মুহূর্তে ২০২৪ সালের রোজার ক্যালেন্ডার সম্পর্কে কোন আপডেট নেই।

২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে

রোজা রোজার ঈদকে বলা হয় ঈদুল ফিতর। যার অর্থ হচ্ছে রোজা ভাঙ্গার আনন্দ। ইসলাম ধর্ম অনুসারীদের সব থেকে বড় ধর্মীয় উৎসব হচ্ছে দুইটি। একটি হলো রোজার ঈদ এবং অন্যটি হলো ঈদুল আযহা। ঈদুল ফিতর কে ই ইয়াওমুল জায়েজ বলা হয় যার ব্যাখ্যা হল দীর্ঘ একটি মাস সিয়াম অর্থাৎ রোজা পালনের পর রোজা ভাঙ্গার আনন্দ কে বোঝায়।

এছাড়াও এই দিনটিতে একে অপরকে ঈদ মোবারক বলে সম্বোধন জানাই। তাহলে চলুন জেনে নিন ২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে হবে? বাংলাদেশের রোজার সম্ভাব্য তারিখ হচ্ছে ১১ই মার্চ। সে অনুসারে দীর্ঘ একটি মাস রোজা রাখার পর ঈদুল ফিতরের অর্থাৎ ২০১৪ সালের রোজার ঈদ হবে সম্ভাব্য ১০ই এপ্রিল।

তাহলে আলোচনার এ পর্যায়ে আপনি জানলেন রোজার ঈদ কত তারিখে হবে? এবার নিচের আনন্দ আলোচনা থেকে জেনে নিন ২০২৪ সালের কোরবানি ঈদ কত তারিখে হবে।

২০২৪ সালের কোরবানির ঈদ কত তারিখে

আর্টিকেলের এই পর্বটি পড়ার আগেই আপনি জেনেছেন যে ইসলাম ধর্ম অবলম্বনকারীদের দ্বিতীয় মহোৎসব হচ্ছে কোরবানির ঈদ। কোরবানি ঈদের আরবি শব্দ হচ্ছে ঈদুল আযহাকোরবানির ঈদ বলতে বাংলা ভাষায় আমরা সাধারণত বসে থাকি এটি বকরি ঈদ যার অর্থ হচ্ছে ত্যাগ করা। এই দিনটিতে প্রত্যেকটি মুসলমান ফজরের নামাজ আদায়ের পর নির্দিষ্ট ঈদগায়ে গিয়ে দুই রাকাত ঈদুল আযহার সালাত আদায় করেন।

এই নামাজের শেষে নিজ নিজ সমর্থ্য অনুযায়ী গরু, ছাগল, মহিষ, উট ভেড়া ইত্যাদি আল্লাহর নামে কোরবানি করেন। চলুন এবার আলোচনারের পর্যায়ে জেনে নিয়ে ২০২৪ সালের কোরবানির ঈদ কত তারিখে। আপনি জেনেছেন ২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে? রোজার ঈদের পর সাম্য সম্ভাব্য দুই মাস দশ দিন পর কোরবানির ঈদ হয়ে থাকে। 

তাই এর সম্ভাব্য তারিখ হচ্ছে ১৬ই জুন অথবা ১৭ জুন অথবা ১৮ই জুন হতে পারে। এছাড়া ২০২৪ সালের ছুটির এই তিনটি দিনের ছুটি উল্লেখ্য করা আছে তাই এটিই হচ্ছে সম্ভাব্য তারিখ।

শেষ কথাঃ ২০২৪ সালের রোজা কত তারিখে

পরিশেষে বলা যায় ২০২৪ সালের বাংলাদেশের রোজার শুরু হওয়ার সম্ভাব্য তারিখ ১১ই মার্চ। এই আর্টিকেলটিতে আপনি ২০২৪ সালের রোজা কত তারিখে সম্পর্কিত সকল তথ্য আপনি জেনেছেন।আপনার মনে যদি এখনো কোন ধরনের প্রশ্ন থেকে থাকে।

তাহলে আমাদের আর্টিকেলটি আবার পুনরায় পড়ুন। আর্টিকেলটি পড়ে আপনার প্রশ্নের উত্তর না পেলে কমেন্ট বক্সের মাধ্যমে আমাদেরকে জানান এবং বন্ধু-বান্ধবের সাথে শেয়ার করুন। ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url